kalerkantho


জন্মদিনে শহীদ শেখ রাসেলকে স্মরণ-শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক   

১৯ অক্টোবর, ২০১৮ ০০:০০



নািনা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের ৫৪তম জন্মদিন পালিত হয়েছে। দিনটি উপলক্ষে গতকাল বৃহস্পতিবার আওয়ামী লীগ সকাল ৮টায় বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত শেখ রাসেলসহ ১৫ আগস্টে নিহত সব শহীদের কবরে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলের কেন্দ্রীয় নেতারা এ সময় উপস্থিত ছিলেন।

এ ছাড়া ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ, মহানগর উত্তর ও দক্ষিণ ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনের পক্ষ থেকে শহীদদের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। দোয়া মাহফিলেও অংশ নেয় নেতাকর্মীরা। পাশাপাশি আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠন এবং বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনটিতে নানা কর্মসূচি পালন করেছে।

গতকাল সকালে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আলোচনাসভার আয়োজন করে যুবলীগ ঢাকা মহানগর দক্ষিণ। যুবলীগ দক্ষিণের সভাপতি ইসমাইল চৌধুরী সম্রাটের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন যুবলীগের চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক চৌধুরী, সংগঠনের সাধারণ সম্পাদক মো. হারুনুর রশীদ প্রমুখ।

 

বাংলাদেশ শিশু একাডেমি নানা আয়োজনে দিনটি পালন করেছে। অনুষ্ঠানসূচির মধ্যে ছিল শিশু একাডেমির ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান, রচনা প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং ‘শেখ রাসেল আমাদের ভালবাসা’ শীর্ষক কবিতার বইয়ের মোড়ক উন্মোচন। বইটির রচয়িতা মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাছিমা বেগম। কবিতার বইটি ছোট ছোট ছড়া এবং শেখ রাসেলের ছবিসংবলিত।

বাংলাদেশ শিশু একাডেমির চেয়ারম্যান কথাসাহিত্যিক সেলিনা হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহিলা ও শিশু প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রেবেকা মোমেন, কবি কাজী রোজী এমপি, কবি কামাল চৌধুরী, কবি আসলাম সানী, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন প্রমুখ।

শেখ রাসেল ১৯৬৪ সালের ১৮ অক্টোবর ধানমণ্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর স্মৃতিবিজড়িত ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘাতকরা বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের অন্যদের সঙ্গে নির্মমভাবে হত্যা করে শিশু রাসেলকেও। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণির ছাত্র ছিলেন।



মন্তব্য