kalerkantho


বান কি মুন বলেছেন

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় রোল মডেল বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাংলাদেশের ভূমিকা প্রশংসা করে এ দেশকে ‘রোল মডেল’ অভিহিত করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন। গত মঙ্গলবার নেদারল্যান্ডসের হেগে ‘গ্লোবাল কমিশন অব অ্যাডাপটেশনের (জিসিএ)’ উদ্বোধন অনুষ্ঠানে সভাপতিত্ব করার সময় তিনি বাংলাদেশের প্রশংসা করেন। মুন বলেন, বাংলাদেশ বিশ্বকে দেখিয়েছে যে উন্নয়নশীল দেশ হয়েও সাহস ও দূরদৃষ্টি দিয়ে কিভাবে জলবায়ু পরিবর্তনের অনেক ধারা নিয়ন্ত্রণ করা যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও দক্ষিণ আফ্রিকা, সেনেগাল, ইন্দোনেশিয়া, মেক্সিকো, কোস্টারিকা, মার্শাল আইল্যান্ডস ও আর্জেন্টিনার প্রেসিডেন্ট, জার্মানির চ্যান্সেলর এবং চীন, নেদারল্যান্ডস, ভারত, যুক্তরাজ্য, কানাডা, ডেনমার্ক, ইথিওপিয়া ও গ্রানাডার প্রধানমন্ত্রীরা জিসিএর আহ্বায়ক হিসেবে আছেন।

বান কি মুন জলবায়ু পরিবর্তন মোকাবেলায় জোরালো ও উদ্ভাবনী উদ্যোগের জন্য বিশ্ব নেতা হিসেবে শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন। অনুষ্ঠানে শেখ হাসিনার পক্ষে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, কেবল আলোচনার মাধ্যমে এ জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার সমাধান হবে না। তিনি সুনির্দিষ্টভাবে অর্থায়নের ওপর জোর দিয়ে বলেন, উন্নয়নশীল বিশ্বে বেসরকারি অর্থায়ন একটি বিশাল সমস্যা। এ কারণে তিনি উন্নত দেশগুলোকে অর্থায়নের আহ্বান জানান।

 



মন্তব্য