kalerkantho


রোহিঙ্গা গণহত্যা

নিরাপত্তা পরিষদে তদন্তদল প্রধানের বিফ্রিং এ মাসেই

কূটনৈতিক প্রতিবেদক   

১৮ অক্টোবর, ২০১৮ ০০:০০



মিয়ানমারে রোহিঙ্গা গণহত্যার অভিযোগ তদন্তের পর জাতিসংঘের স্বাধীন সত্যানুসন্ধানী দলের প্রধান চলতি মাসেই বিশ্ব সংস্থার নিরাপত্তা পরিষদকে আনুষ্ঠানিকভাবে পরিস্থিতি অবহিত করতে পারেন। সত্যানুসন্ধানী দলের প্রধানের ব্রিফ্রিংয়ের জন্য নিরাপত্তা পরিষদের বর্তমান সভাপতি বলিভিয়াকে চিঠি দিয়ে অনুরোধ জানিয়েছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সসহ ৯টি সদস্য রাষ্ট্র।

অন্যদিকে জাতিসংঘে মিয়ানমারের স্থায়ী প্রতিনিধি নিরাপত্তা পরিষদের সভাপতিকে চিঠি দিয়ে বলেছেন, এ ধরনের উদ্যোগ তাঁর দেশে অবিশ্বাস বাড়াবে।

বার্তা সংস্থা রয়টার্স বলেছে, নিরাপত্তা পরিষদের ৯টি সদস্য রাষ্ট্র জাতিসংঘের সত্যানুসন্ধানী দলের প্রধানের ব্রিফিং চেয়ে অনুরোধ জানানোর পর এটি যে হতে যাচ্ছে তা প্রায় নিশ্চিত। এই সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে আরো রয়েছে নেদারল্যান্ডস, সুইডেন, পোল্যান্ড, পেরু, কুয়েত ও আইভরি কোস্ট।

রয়টার্স বলছে, রোহিঙ্গা গণহত্যা এবং সাত লাখেরও বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নেওয়ার পরিপ্রেক্ষিতে এর জবাবদিহি নিশ্চিতের জন্য বৈশ্বিক চাপের মধ্যে ওই ৯টি দেশ এ উদ্যোগ নিয়েছে। রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারকে আগলে রাখা চীন ও রাশিয়াও এ ব্রিফিং ঠেকাতে পারবে না। কারণ ব্রিফিং বা বৈঠক করার জন্য ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের ৯ সদস্যের সমর্থন প্রয়োজন হয় এবং এরই মধ্যে তা নিশ্চিত হয়েছে।

 

 



মন্তব্য