kalerkantho


ওজন কমাতে যা খাবেন

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ওজন কমাতে যা খাবেন

দেহের ওজন যাদের বেশি, তাদের ওজন কমাতে কম ক্যালরির খাবার খাওয়া প্রয়োজন। অনেক ক্ষেত্রেই এসব খাবার দেহের বাড়তি ক্যালরি ক্ষয় করে এবং ওজন কমাতে সহায়তা করে।

আপেল : আপেলে পেকটিন নামে উপাদান রয়েছে, যা ওজন কমাতে সহায়ক। প্রতি ১০০ গ্রাম আপেলে মাত্র ৫০ ক্যালরি থাকে। আপেল খাওয়ার পর অনেকক্ষণ পেট ভরা থাকে। এ ছাড়া আপেল পরিপাকতন্ত্রের ক্রিয়া বাড়িয়ে হজমশক্তি বাড়ায়। আপেল ভিটামিনসমৃদ্ধ এবং ফাইবারের মাত্রাও বেশি। এসব কারণে বিশেষজ্ঞরা আপেলকে ওজন কমানোর সেরা ফল বলে থাকেন।

তরমুজ : তরমুজে রয়েছে প্রচুর পরিমাণে জলীয় অংশ। এতে ক্যালরিও অনেক কম। ফলে দীর্ঘক্ষণ পেটে থাকে তরমুজ। এ ছাড়া তরমুজে লাইকোপেন রয়েছে, যা রক্তচলাচল এবং রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

আলু : অনেকেরই জানা নেই, আলু দেহের ওজন কমানোর জন্য সহায়ক। তবে এ জন্য কোনোক্রমেই আলু ফ্রাই খাওয়া যাবে না। আলুর ক্যালরি অত্যন্ত কম এবং এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি-৬, ভিটামিন সি এবং পটাসিয়াম রয়েছে।

পালং শাক : পালং শাকে প্রচুর পরিমাণে আঁশের পাশাপাশি ভিটামিন কে, ভিটামিন এ এবং অন্যান্য পুষ্টিকর উপাদান রয়েছে। প্রতি ১০০ গ্রাম পালং শাকে মাত্র ২৩ ক্যালরি রয়েছে।

দই : মিষ্টি ছাড়া দই ওজন কমাতে সাহায্য করে। দইয়ে থাকা উপকারী ব্যাকটেরিয়া সহজে ক্যালরি পুড়িয়ে ফেলতে সাহায্য করে। ফলে ওজন বাড়ে না। তবে মিষ্টি দই খেলে চিনির প্রভাবে দেহের ওজন বাড়তে পারে। প্রতি ১০০ গ্রাম দইয়ে ক্যালরি থাকে ৫৯।

ওয়েবসাইট অবলম্বনে ওমর শরীফ পল্লব

 



মন্তব্য