kalerkantho


সরকারি হলো আরো ৪৩ মাধ্যমিক বিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দেশের বিভিন্ন জেলার আরো ৪৩টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় সরকারি করা হয়েছে। গতকাল সোমবার শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব লুত্ফুন নাহার স্বাক্ষরিত এসংক্রান্ত পরিপত্র জারি করা হয়েছে।

পরিপত্রে বলা হয়, এসব প্রতিষ্ঠান থেকে কোনো শিক্ষক অন্যত্র বদলি হতে পারবেন না। এ নির্দেশনা জারি হওয়ার দিন থেকে শিক্ষকরা সব ধরনের সরকারি সুবিধা পাবেন।

বিদ্যালয়গুলো হলো চট্টগ্রামের লোহাগাড়ার দক্ষিণ সাতকানিয়া গোলাম বারী মডেল উচ্চ বিদ্যালয়, হবিগঞ্জের বাহুবলের দীননাথ ইনস্টিটিউশন সাতকাপন মডেল হাই স্কুল, কক্সবাজারের পেকুয়া মডেল জিএমসি ইনস্টিটিউশন, লক্ষ্মীপুরের রামগতি আলেকজান্ডার মডেল পাইলট উচ্চ বিদ্যালয়, ঝিনাইদহের মহেশপুর মহেপুর পাইল মডেল মাধ্যমিক বিদ্যালয়, যশোরের শার্শা পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, যশোরের বাঘারপাড়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, রংপুরের গঙ্গাচড়া মডেল উচ্চ বিদ্যালয়, বরিশালের উজিরপুর ডাব্লিউবি ইউনিয়ন মডেল ইনস্টিটিউশন, গৌরনদী পাইলট মাধ্যমিক বিদ্যালয়, মুলাদী মাহমুদজান মডেল মাধ্যমিক বিদ্যালয়, বরিশাল আগৈলঝাড়া গৈলা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাবুগঞ্জ পাইলট মাধ্যমিক বিদ্যালয়, পাবনার ঈশ্বরদী সাড়া মাড়োয়ারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, ভোলার চরফ্যাশন টি ব্যারেট মডেল মাধ্যমিক বিদ্যালয়, ভোলা মনপুরার হাজীরহাট মডেল মাধ্যমিক বিদ্যালয়, নওগাঁ মহাদেবপুরের জাহাঙ্গীরপুর বালিকা বিদ্যালয় ও কলেজ, পোরশা নিতপুর মডেল উচ্চ বিদ্যালয় ও কলেজ।

এ ছাড়া পাবনার আটঘরিয়া পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, নারায়ণগঞ্জ বন্দর হাজী ইব্রাহিম আলমচান মডেল স্কুল অ্যান্ড কলেজ, ফরিদপুরের ভাঙ্গা মডেল পাইলট বিদ্যালয়, পটুয়াখালীর গলাচিপা মডেল মাধ্যমিক বিদ্যালয়, বাউফল মডেল মাধ্যমিক বিদ্যালয়, কলাপাড়া খেপুপাড়া মডেল মাধ্যমিক বিদ্যালয়, রাজশাহীর বাঘার আড়ানী মনোমোহিনী উচ্চ বিদ্যালয়, ঠাকুরগাঁও হরিপুর পাইলট উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ফলুপুর পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজারের কমলগঞ্জ বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, জামালপুরের ইসলামপুর নেকজাহান পাইলট মডেল হাই স্কুল, বাগেরহাটের কচুয়া সিএস পাইলট মডেল মাধ্যমিক বিদ্যালয়, টাঙ্গাইলের ধনবাড়ী নওয়াব ইনস্টিটিউশন, কালিহাতী আরএস পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মির্জাপুর এসকে পাইলট মডেল উচ্চ বিদ্যালয়, মৌলভীবাজার রাজনগর শহীদ সুদর্শন উচ্চ বিদ্যালয়, রাঙামাটির বাঘাইছড়ি কাচালং মডেল উচ্চ বিদ্যালয়, ময়মনসিংহের ধোবাউড়া বহুমুখী মডেল উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের পার্বতীপুরের বঙ্গবন্ধু উচ্চ বিদ্যালয়, চট্টগ্রামের রাউজান আরআরএসি মডেল হাই স্কুল, রংপুরের পীরগাছা জেএন মডেল উচ্চ বিদ্যালয়, দিনাজপুরের কাহারোলের রামচন্দ্রপুর মডেল পাইলট উচ্চ বিদ্যালয় ও মাগুরার শালিখা আড়পাড়া আইডিয়াল হাই স্কুল জাতীয়করণ করা হয়েছে।

যেসব উপজেলায় সরকারি স্কুল ও কলেজ নেই সেসব এলাকায় একটি স্কুল ও কলেজ সরকারীকরণের ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে একে একে স্কুল সরকারি করা হচ্ছে। এই ৪৩টিসহ সারা দেশে বর্তমানে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৬১৫টিতে।



মন্তব্য