kalerkantho


আমাজনের মাছ যশোরে

বিশেষ প্রতিনিধি, যশোর   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আমাজনের মাছ যশোরে

যশোরে ধরা পড়া অচেনা মাছটি ‘সিলভার অ্যারোয়ানা’। এটি বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী আমাজনের মাছ। চৌবাচ্চার মধ্যে মাছটিকে জিইয়ে রাখা হয়েছে। এরই মধ্যে মাছটি দেখার জন্য অনেক মানুষ ভিড় করে। প্রাথমিকভাবে এ মাছের নাম-পরিচয় জানা না গেলেও এখন জানা যাচ্ছে, এটি দক্ষিণ আমেরিকার আমাজন নদীর মূল্যবান ‘সিলভার অ্যারোয়ানা’ মাছ।

সম্প্রতি যশোর শহরের পৌর পার্কে মাছটি ধরা পড়ে। পরে মাছটিকে নিয়ে হইচই শুরু হয়। যশোর শহরের খালধার রোড এলাকার মোফা ফিস প্রসেসিংয়ের পরিচালক কায়সার উদ্দিন টগর কয়েক দিন ধরে মাছটিকে জিইয়ে রেখেছেন। সম্প্রতি খুলনার সোনাডাঙ্গা এলাকার সৌখিন মাছ শিকারি সাবের সরকারের বড়শিতে মাছটি ধরা পড়ে। মাছটির দৈর্ঘ্য প্রায় ১৮ ইঞ্চি। চওড়া ৪-৫ ইঞ্চি। ওপরের অংশের রং তামাটে। শরীরের রং রুপালি। রুপালির মধ্যে কালো ফোটা রয়েছে। মাছটির মুখের ওপরের অংশে দুই ইঞ্চির মতো মোটা শুঁড় রয়েছে। ওপরের অংশ মসৃন হলেও শরীর খসখসে। মুখ বাঁকা। বেশ বড় দাঁতও আছে। মাছটির গায়ে অনেক শক্তি। লাফিয়ে কয়েক হাত ওপরে উঠতে পারে। প্রায় এক কেজি ওজনের মাছটি দেখার জন্য শত শত মানুষের ভিড় জমে।

মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. খলিলুর রহমান এই মাছের ছবি দেখে বলেন, ‘ছবি দেখে মনে হচ্ছে এটি সামুদ্রিক মাছ। এক ধরনের চেলা মাছের সঙ্গে এর মিল রয়েছে।’ তবে ছবি দেখে উইকিপিডিয়ায় তথ্য তালাশ করে জানা যায়, এই মাছের নাম অ্যারোয়ানা। ফ্রেশ ওয়াটার বনি ফিশ নামে এই মাছ পরিচিত। আমেরিকা, অস্ট্রেলিয়া, এশিয়া ও আফ্রিকা এই চারটি মহাদেশে এই মাছ দেখতে পাওয়া যায়।

 



মন্তব্য