kalerkantho


ডিজিটাল হলো ষষ্ঠ শ্রেণির ১৬টি বই

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ষষ্ঠ শ্রেণির ১৬টি পাঠ্য বই ডিজিটাল করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেছেন, ডিজিটাল টেক্সটবুক শিশুদের পাঠ গ্রহণে সহায়ক হবে। সহজে বুঝতে ও শিখতে সহায়তা করবে। ডিজিটাল টেক্সটবুক শিক্ষকদের জন্যও সহায়ক হবে। প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে শিক্ষক ও শিক্ষার্থীরা উপকৃত হবে। গতকাল বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ষষ্ঠ শ্রেণির ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল টেক্সটবুক (আইডিটি) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ষষ্ঠ শ্রেণির ১৬টি ইন্টারঅ্যাকটিভ পাঠ্য বই তৈরি করা হয়েছে। বইগুলোতে অডিও, ভিডিও, টেক্সট ও এনিমেশন ব্যবহার করা হয়েছে। এতে বিষয়বস্তু শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয় ও আনন্দদায়ক হবে। সহজে এসব বই থেকে তারা কাঙ্ক্ষিত পাঠ গ্রহণ করতে পারবে। ফলে শিক্ষার্থীদের শিখন স্থায়ী হবে।

নাহিদ বলেন, এর আগে নবম-দশম শ্রেণির ছয়টি বইয়ের ই-লার্নিং ম্যাটেরিয়াল তৈরি করা হয়েছে। সেসিপ প্রকল্পের আওতায় সপ্তম শ্রেণির ছয়টি এবং অষ্টম শ্রেণির ছয়টি ইন্টারঅ্যাকটিভ ডিজিটাল বই তৈরি প্রক্রিয়াধীন আছে।

শিক্ষামন্ত্রী বলেন, বিশ্বমানের শিক্ষা অর্জনের জন্য আধুনিক জ্ঞান ও প্রযুক্তিকে ধারণ করতে হবে। প্রযুক্তির সুযোগগুলো কাজে লাগাতে হবে। শিক্ষায় তথ্য-প্রযুক্তির ব্যবহারে বিভিন্ন পদক্ষেপ

নেওয়া হয়েছে। ষষ্ঠ শ্রেণি থেকে আইসিটি শিক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নারয়ণ চন্দ্র সাহার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এবং টিচিং কোয়ালিটি ইমপ্রভমেন্ট-২ প্রকল্পের পরিচালক মো. জহির উদ্দিন বাবর। 

টিচিং কোয়ালিটি ইমপ্রভমেন্ট-২ প্রকল্পের আর্থিক সহায়তা এবং ব্র্যাকের কারিগরি সহায়তায় এই ১৬টি বই তৈরি করা হয়েছে।

বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর শুরু : সব স্কুলের বার্ষিক পরীক্ষা ও এসএসসির নির্বাচনী (টেস্ট) পরীক্ষাসহ সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর শুরু হবে। একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সরকার এই সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। গতকাল সচিবালয়ে নিজ

কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে মন্ত্রী বলেন, মাধ্যমিক পর্যায়ের সব শ্রেণির বার্ষিক পরীক্ষা ২৮ নভেম্বর শুরু হয়ে শেষ হবে ১১ ডিসেম্বর।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আমরা বলে দিয়েছি ডিসেম্বরের প্রথম দিকেই যেন পরীক্ষাগুলো শেষ করা হয়। ধারণা করা হচ্ছে, ডিসেম্বরের শেষ সপ্তাহে নির্বাচন হতে পারে। সে কারণে ডিসেম্বরের প্রথম দিকে যাতে পরীক্ষা শেষ করা যায় সেই নির্দেশ দেওয়া হয়েছে।’

 

 



মন্তব্য