kalerkantho


ডা. আমজাদকে নিয়ে প্রামাণ্যচিত্রের প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক   

২১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ডা. আমজাদকে নিয়ে প্রামাণ্যচিত্রের প্রদর্শনী

দেশের অর্থোপেডিক চিকিৎসার অন্যতম অগ্রদূত ডা. এম আমজাদ হোসেনের বড় পরিচয় তিনি একজন আহত মুক্তিযোদ্ধা। পেশাগত জীবনে তিনি যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের চিকিৎসাসেবা দিয়ে চলেছেন। শিক্ষা বিস্তারে রেখে চলেছেন অনুকরণীয় দৃষ্টান্ত। বরেণ্য এ চিকিৎসক ও মুক্তিযোদ্ধাকে নিয়ে নির্মিত হয়েছে ‘মহান মুক্তিযুদ্ধের জীবন্ত কিংবদন্তি’ শিরোনামের প্রামাণ্যচিত্র। গতকাল বৃহস্পতিবার জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে এ প্রামাণ্যচিত্রের প্রদর্শনী ও আলোচনা অনুষ্ঠিত হয়। স্বাধীনতা ফাউন্ডেশন এর আয়োজন করে।

প্রামাণ্যচিত্রে উঠে এসেছে মুক্তিযোদ্ধা ডা. এম আমজাদ হোসেনের জীবন ও কর্ম। এতে যেমন তুলে ধরা হয়েছে তাঁর শৈশব-কৈশোরের কথা, তেমনি এসেছে চিকিৎসা ও শিক্ষা বিস্তারের নানামুখী কর্মকাণ্ড। রয়েছে মুক্তিযুদ্ধ নিয়ে তাঁর স্মৃতিচারণাও।

অনুষ্ঠানের মধ্যমণি মুক্তিযোদ্ধা ডা. এম আমজাদ হোসেনকে ঘিরে ছিলেন সহযোদ্ধা মুক্তিযোদ্ধারা। এ ছাড়া ছিলেন জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক, বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান, ব্যারিস্টার তুরিন আফরোজ প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে ছিল সাংস্কৃতিক পরিবেশনা। পরে দেখানো হয় প্রামাণ্যচিত্র। এরপর ছিল আলোচনা অনুষ্ঠান। এ সময় বক্তারা বলেন, সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন ডা. এম আমজাদ হোসেন। এপ্রিলের মাঝামাঝি সময়ে তিনি ভারতের পশ্চিম দিনাজপুরের কামারপাড়া, রায়গঞ্জ ও শিলিগুড়িতে যুদ্ধ-ক্যাম্পে যোগ দেন। প্রশিক্ষণ শেষে দেশে ফিরে ৭ নম্বর সেক্টরের অধীনে টিম লিডার হিসেবে সম্মুখযুদ্ধে অংশ নেন। তখন দুই পায়ে গুলি লেগে তিনি গুরুতর আহত হন।

ডা. এম আমজাদ হোসেনের অবদানের কথা স্মরণ করে বক্তারা বলেন, মুক্তিযোদ্ধা ডা. এম আমজাদ হোসেন দেশের মানুষকে ন্যূনতম মূল্যে উন্নত চিকিৎসাসেবা দিতে নিরন্তর কাজ করে যাচ্ছেন।

ডা. এম আমজাদ হোসেন বলেন, ‘মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে আমরা স্বাধীন বাংলাদেশ অর্জন করেছি। কিন্তু আমাদের মুক্তিযুদ্ধ এখনো শেষ হয়নি। বঙ্গবন্ধুর সোনার বাংলাদেশ যত দিন পর্যন্ত না বাস্তবায়িত হবে, তত দিন আমাদের যুদ্ধ চলবে।’



মন্তব্য