kalerkantho


সিম্পোজিয়ামে যোগ দিতে নৌবাহিনী প্রধান যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



যুক্তরাষ্ট্রের নিউপোর্টে অনুষ্ঠেয় ‘২৩তম আন্তর্জাতিক সি-পাওয়ার সিম্পোজিয়াম’-এ অংশগ্রহণের উদ্দেশ্যে নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদ সোমবার রাতে ঢাকা ত্যাগ করেন। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষ ঢাকা  নৌপ্রধানকে বিদায় জানান।

আইএসপিআর জানায়, আগামী ১৯ থেকে ২১ সেপ্টেম্বর পর্যন্ত তিন দিনব্যাপী যুক্তরাষ্ট্রের রোড আইল্যান্ডে অবস্থিত নেভাল ওয়্যার কলেজে আয়োজিত এ সিম্পোজিয়ামে বাংলাদেশ, অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, ভারত, শ্রীলঙ্কা, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের বিভিন্ন দেশের নৌপ্রধান, নৌ সমরবিশারদ ও নৌ পর্যবেক্ষকরা অংশ নেবেন। নৌবাহিনী প্রধান ওই সিম্পোজিয়ামের বিভিন্ন বিষয়ভিত্তিক আলোচনায় উপস্থিত থাকবেন। এ ছাড়া তিনি বিভিন্ন দেশ থেকে আসা নৌবাহিনী প্রধান ও সমুদ্র বিশ্লেষকদের সঙ্গে সাক্ষাত করবেন।

সিম্পোজিয়ামে মেরিটাইম চ্যালেঞ্জ মোকাবিলায় সমন্বিত উদ্যোগে সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিতকরণ, জলদস্যুতা দমন, উদ্ধার ও ত্রাণ তৎপরতা পরিচালনা, সমুদ্রপথে অস্ত্র-মাদক ও মানবপাচার রোধে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। নৌবাহিনী প্রধান আগামী ২৭ সেপ্টেম্বর দেশে ফিরবেন। 

 



মন্তব্য