kalerkantho


সংসদে শামীম ওসমান

মন্ত্রীর ‘পা ধরেও’ কাজ হয়নি

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নারায়ণগঞ্জের চাষাঢ়া থেকে আদমজী পর্যন্ত সড়ক প্রশস্তকরণের কাজ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য শামীম ওসমান। তিনি বলেন, মন্ত্রীর ‘পা ধরেও’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত নারায়ণগঞ্জের চাষাঢ়া-আদমজী সড়কের কাজ শুরু করা যায়নি।

এর জবাবে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের সড়কটির কাজ দ্রুত শুরু করার জন্য পরিকল্পনামন্ত্রীর সঙ্গে আলোচনা সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

গতকাল মঙ্গলবার স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদ অধিবেশনে সংসদ সদস্য শামীম ওসমান সম্পূরক প্রশ্ন করতে গিয়ে বলেন, ‘তিন বছর চেষ্টা করে চাষাঢ়া থেকে আদমজী পর্যন্ত আট কিলোমিটার রাস্তা তৈরি করতে পারিনি। ওই রাস্তাটি হলে ছয় লক্ষাধিক মানুষ উপকৃত হবে।’ তিনি আরো বলেন, রাস্তাটি আগে রেলওয়ের ছিল। রেলওয়ের কাছ থেকে অবমুক্ত করতে দুই বছর সময় লেগেছে। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের নিজে সেখানে গেছেন। তিনি রেলমন্ত্রীর সঙ্গে ফোনে কথা বলেছিলেন। পরে তাঁর কাছ থেকে অনুমতি নিয়ে তিনি ঘোষণা দিয়েছিলেন ওই রাস্তার কাজ দ্রুত শুরু হবে।

শামীম ওসমান উন্নয়ন প্রকল্প প্রস্তাব (ডিপিপি) দেওয়া এবং ঠিকঠাক করে আবার পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ‘সেটি (ডিপিপি পাঠানো) চার-পাঁচ মাস হয়ে গেছে। এরপর আমি পরিকল্পনামন্ত্রীর পায়ে ধরে অনুরোধ করেছি। তাঁর পায়ে ধরতে আমার একটুও খারাপ লাগেনি। কারণ আমি তাঁর পা ধরেছি জনগণের জন্য। তার পরও কাজ হয়নি। এখন আমার করণীয় কী?’

জবাবে মন্ত্রী বলেন, এসংক্রান্ত প্রকল্প প্রস্তাবটি পরিকল্পনা মন্ত্রণালয়ের অনুমোদনের অপেক্ষায় আছে।

সরকারদলীয় সদস্য মমতাজ বেগমের প্রশ্নের জবাবে সড়কমন্ত্রী জানান, ঢাকা মহানগরীর অভ্যন্তরীণ সড়ক নেটওয়ার্ক উন্নয়ন, প্রবেশ ও নির্গমন মহাসড়কের যানজট নিরসন এবং ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য পরিকল্পিত ও সমন্বিত আধুনিক গণপরিবহন ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে দুটি প্রকল্প বাস্তবায়নের কাজ চলছে। আরো দুটি প্রকল্প নেওয়া হয়েছে।

 

 



মন্তব্য