kalerkantho


তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা চেয়ে আবেদন

নিজস্ব প্রতিবেদক   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা চেয়ে হাইকোর্টে আবেদন করা হয়েছে। স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরযুক্ত মনোনয়নপত্র দাখিল করার বিধান কেন বাতিল করা হবে না—এই মর্মে বিচারাধীন রুলের সঙ্গে সম্পূরক হিসেবে এই আবেদন করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ড. ইউনুছ আলী আকন্দ এই আবেদন করেছেন।

সম্পূরক আবেদনটি গতকাল মঙ্গলবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে শুনানির জন্য উপস্থাপন করা হলে আদালত সুপ্রিম কোর্টের অবকাশের পর নিয়মিত বেঞ্চে শুনানি করার পরামর্শ দেন।

আবেদনকারী ইউনুছ আলী আকন্দ জানান, স্বতন্ত্র প্রার্থীর ক্ষেত্রে সংশ্লিষ্ট এলাকার ১ শতাংশ ভোটারের স্বাক্ষরযুক্ত মনোনয়নপত্র দাখিল করার বিধান রয়েছে। অথচ দলীয় প্রার্থীর ক্ষেত্রে এই বিধান নেই। এটা বৈষম্যমূলক। তাই এই বিধান চ্যালেঞ্জ করে রিট আবেদন করা হলে হাইকোর্ট ২০১৪ সালের ১২ মে রুল জারি করেন। রুলে এই বিধান কেন বাতিল করা হবে না তা জানতে চাওয়া হয়। পাঁচ বছর ধরে বিচারাধীন এই রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার ওপর নিষেধাজ্ঞা চাওয়া হয়েছে। তিনি আরো জানান, ২০১৪ সালে জারি করা রুলে প্রধান নির্বাচন কমিশনারসহ সংশ্লিষ্টদের ওই বছরের ৯ জুনের মধ্যে জবাব দিতে বলা হয়। কিন্তু ইসি এখনো জবাব না দেওয়ায় রুলের চূড়ান্ত নিষ্পত্তি হয়নি।



মন্তব্য