kalerkantho


সিলেট বিএনপির ২৫৪ নেতাকর্মীর নামে মামলা

সিলেট অফিস   

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সিলেট মহানগর এলাকার পাঁচ থানায় বিএনপি-ছাত্রদলের নেতাকর্মীদের আসামি করে মামলা করেছে পুলিশ। পাঁচটি থানায় পৃথক মামলায় জেলা ও মহানগর বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিএনপি-ছাত্রদলের ২৫৪ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতপরিচয় অনেককে আসামি করা হয়েছে। এর মধ্যে আটজনকে গ্রেপ্তার করে জেলহাজতে পাঠিয়েছে পুলিশ।

সিলেট মহানগর পুলিশের (এসএমপি) কোতোয়ালি, শাহপরান, দক্ষিণ সুরমা, জালালাবাদ ও বিমানবন্দর থানায় এসব মামলা করা হয়। গত দুদিনে এই মামলাগুলো করা হয়। সংশ্লিষ্ট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা মামলার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তাঁরা মামলায় কাদের আসামি করা হয়েছে তা জানাতে রাজি হননি।

দায়েরকৃত পাঁচটি মামলাই পুলিশের ওপর হামলা এবং কর্তব্য কাজে বাধা দেওয়ার অভিযোগে করা। তবে বিএনপি এগুলোকে ‘গায়েবি মামলা’ আখ্যায়িত করে বলেছে দলের নেতাকর্মীদের গ্রেপ্তার ও হয়রানি করতেই পুলিশ এমন অপতৎপরতা শুরু করেছে।

জানা গেছে, গত সোমবার বিকেলে সিলেট কোতোয়ালি মডেল থানার উপপরিদর্শক (এসআই) কৃষ্ণপদ রায় বাদী হয়ে বিএনপির ৫৫ নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলা করেন। আগের দিন রবিবার সিলেট নগরের যতরপুরে ‘পুলিশের ওপর হামলার’ অভিযোগ এনে আরেকটি মামলা করা হয়।

মামলায় সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের শামীম, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলা বিএনপির সিনিয়র সহসভাপতি আবুল কাহির চৌধুরী, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব ফয়সল, মহানগর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বক্ত চৌধুরী সাদেক, জেলা শাখার সাংগঠনিক সম্পাদক এমরান আহমদ চৌধুরী, জেলা ছাত্রদলের সাবেক সাংগঠনিক সম্পাদক এখলাছুর রহমান মুন্নাসহ ৫৫ জনকে আসামি করা হয়।

এ ছাড়া শাহপরান থানায় ৩০ জনের নাম উল্লেখ ছাড়াও অজ্ঞাতপরিচয় আরো অনেককে আসামি করে ‘পুলিশ আক্রান্তের’ মামলা করা হয়। থানার উপপরিদর্শক (এসআই) মশিউর রহমান বাদী হয়ে এ মামলাটি করেন। থানার ওসি আখতার হোসেন বলেন, সিলেট এমসি কলেজের সামনে ছাত্রদলের মিছিল থেকে পুলিশের কর্তব্য কাজে বাধাদানের অভিযোগে মামলাটি করা হয়েছে।

সিলেটের দক্ষিণ সুরমা থানায় রবিবার রাতে একই অভিযোগে আরেকটি মামলা (নং-১১) দায়ের করেছেন থানার উপপরিদর্শক (এসআই) বেনু চন্দ্র। মামলায় ৬০ জনের নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া অজ্ঞাতপরিচয় আরো কয়েকজনকে আসামি করা হয় বলে জানান ওই থানার ওসি খায়রুল ফজল।

বিমানবন্দর থানার ওসি গৌসুল হোসেন জানান, সিলেট-বিমানবন্দর সড়কের লাক্কাতুরা এলাকায় ছাত্রদল নেতাকর্মীরা মিছিল বের করলে পুলিশ তাতে বাধা দেয়। এ সময় পুলিশের ওপর হামলার ঘটনায় থানায় একটি মামলা (নং-২০) দায়ের করা হয়েছে। এতে ৫০ জনকে আসামি করা হয়েছে। এ ছাড়া জালালাবাদ থানায় দায়ের করা একটি মামলায় আসামি হয়েছে ৫৯ জন।

এদিকে শীর্ষ নেতাসহ নিরীহ নেতাকর্মীদের ওপর ‘গায়েবি মামলা’ দায়ের, নেতাকর্মীদের গ্রেপ্তার, হয়রানির নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন সিলেট জেলা ও মহানগর বিএনপি নেতারা। এসব মামলা প্রত্যাহার ও গ্রেপ্তারকৃত নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তির দাবি জানান তাঁরা।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর কমিটির সভাপতি নাসিম হোসাইন, জেলা কমিটির সাধারণ সম্পাদক আলী আহমদ ও মহানগর শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আজমল বখত চৌধুরী সাদেক এ দাবি জানান।

 

 



মন্তব্য