kalerkantho


মেদ কমানোর উপায়

১৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মেদ কমানোর উপায়

পেটের মেদ কমানো সোজা কথা নয়। বেশ কিছু ভুল ধারণায় ঘাম ঝরানো শ্রম বৃথা যায়। মেদ কমানোর করণীয় নিয়েই আজকের টিপস

 

ক্যালরি

অনেকের ধারণা, শুধু ব্যায়াম করেই মেদ কমিয়ে ফেলা যায়। আসলে তা হয় না। জরুরি হিসাবটা হলো, আপনি কতটুটু ক্যালরি গ্রহণ করছেন আর কতটুকু পুড়ল। যে পরিমাণ ক্যালরি খাচ্ছেন, তার বেশি পুড়লেই পেটে চর্বি জমে না। চিনিপূর্ণ খাবার খাবেন না। আপনি যতই ঘাম ঝরান না কেন, প্রক্রিয়াজাত খাবার দেহে প্রচুর ক্যালরি প্রবেশ করিয়ে দেবে। উচ্চমাত্রার ফাইবার রয়েছে এমন খাবার খাবেন।

 

স্ট্রেন্থ ট্রেনিং

ব্যাপক ঘাম ঝরাচ্ছেন আপনি। দৌড়ঝাঁপ, সাইকেল চালনাসহ অন্যান্য কার্ডিও ব্যায়ামে সময় দেন। কিন্তু শুধু কার্ডিওতে মেদ কমানো সম্ভব নয়। স্ট্রেন্থ ট্রেনিং ছাড়া কোমর নিয়ন্ত্রণ কঠিন কাজ। এই ক্যাটাগরির ব্যয়ামে প্রচুর ক্যালরি পোড়ে।

 

পেট ও কোমরের ব্যায়াম

কার্ডিও আর স্ট্রেন্থ ট্রেনিংয়ের পাশাপাশি পেট ও কোমরের ব্যায়ামগুলো শিখে নিন। এগুলো নিয়মিত করবেন। এতে শুধু যে মেদ কমবে তা নয়, আকৃতিও সুন্দর হবে।

 

অ্যালকোহল

এই ক্ষতিকর পানীয় আপনার যাবতীয় পরিকল্পনা ভেস্তে নিয়ে যাবে। অ্যালকোহল দেহে প্রবেশের পর লিভার তার কাজ করতে অ্যালকোহল পোড়ায়, চর্বি নয়। এ কারণে ধীরে ধীরে পেট স্ফীত হতে থাকে। তা ছাড়া এমনিতেও এই পানীয় বিভিন্ন দিক থেকে স্বাস্থ্যের ক্ষতি করে।

 

ফাইবার ও প্রোটিন

পেট কমানোর সবচেয়ে ভালো খাবারে থাকে ফাইবার ও প্রোটিন। পাশাপাশি এসব খাবার থেকে প্রয়োজনীয় পুষ্টি উপাদান মেলে। শক্তিও বাড়ে। ফলে ব্যায়াম করতে অসুবিধা হয় না। ডিম, শিমজাতীয় খাবার, ওটস, মাছ ইত্যাদি খাবেন।

 

বিশ্রাম

ব্যায়াম করলেই হবে না, পর্যাপ্ত বিশ্রাম নিতে হবে। যদি সপ্তাহে পাঁচ-ছয় দিন ব্যায়াম করেন তবে অবশ্যই গোটা এক দিন পুরোদমে বিশ্রাম করতে হবে। যথেষ্ট ঘুম ও বিশ্রাম সব ধরনের ধকল সামলে নেবে।

চিটশিট অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য