kalerkantho


দেশে ভারী গাড়ির চালক সংকট দুই লাখ

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ভারী গাড়ি চালানোর জন্য দেশে প্রায় দুই লাখ বৈধ চালকের সংকট রয়েছে। এদিকে জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজধানীর সিটির বাস নীতিমালা হচ্ছে না। গতকাল সোমবার বিকেলে রাজধানীতে পরিবহন মালিকদের এক বিশেষ সভায় এসব তথ্য জানানো হয়।

শিক্ষার্থীদের নিরাপদ সড়ক আন্দোলনের চাপে প্রশাসনের কঠোর অবস্থানের পর দেশে বৈধ গাড়ি চালকের তীব্র সংকট চলছে। সভায় বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্ল্যাহ জানান, দেশে বাস-ট্রাক ও ট্যাংক লরি সাড়ে তিন লাখ। এর মধ্যে দুই লাখ চালকের সংকট রয়েছে; যাঁদের ভারী গাড়ি চালানোর লাইসেন্স নেই। ফলে চালক সংকটে তাঁরা বিপদে আছেন।

খন্দকার এনায়েত উল্ল্যাহ জানান, নির্বাচনের আগে সরকার রাজধানীতে ‘সিটিং সার্ভিস নীতিমালা’ চালু করতে চাচ্ছে না। তবে মালিকরা নীতিমালার পক্ষে।

খন্দকার এনায়েত আরো জানান, ঢাকার প্রয়াত মেয়র আনিসুল হক ও তিনি চার হাজার বাস নামাতে কাজ শুরু করেছিলেন। সেটি আবার শুরু হয়েছে। পরিবহন মালিকরা এ সিদ্ধান্তের পক্ষে।

ঢাকা শহরে চারটি ভিজিল্যান্স টিমে মালিক ও শ্রমিক নেতাদের ৬০ জন কাজ করছেন। এ পর্যন্ত চুক্তিতে বাস চালানোর অপরাধে পাঁচটি কম্পানি স্থগিত করা হয়েছে। চুক্তি বন্ধ করে কাউন্টার সার্ভিসে বাস চালাতে সিটি করপোরেশনকে লিখিতভাবে জানানো হয়েছে বলেও জানান তিনি। এ সময় কয়েক হাজার গাড়ির মালিককে চুক্তিতে গাড়ি না চালাতে শপথবাক্য পাঠ করান তিনি।

 

 

 



মন্তব্য