kalerkantho


ব্যাংকের টাকা আত্মসাৎ

ব্যবসায়ী ওম প্রকাশ ও হরে কৃষ্ণকে ১৫ বছরের কারাদণ্ড

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



জালিয়াতি ও ভুয়া আবাসিক ঠিকানা ব্যবহার করে ঢাকা ব্যাংকের টাকা আত্মসাতের অভিযোগে দায়ের করা মামলায় এইচবি অ্যাপারেলস লিমিটেডের মালিক ওম প্রকাশ চৌধুরী ওরফে ওম প্রকাশ আগারওয়াল এবং পরিচালক হরে কৃষ্ণ সাহাকে ১৫ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল সোমবার ঢাকার বিভাগীয় বিশেষ জজ আদালতের বিচারক মিজানুর রহমান খান এ রায় দেন। রায়ে অন্য দুই আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে। রায়ে কারাদণ্ডের পাশাপাশি প্রত্যেককে ১০ কোটি  ২০ লাখ টাকা করে জরিমানা করা হয়েছে। ১০ কোটি টাকা করে প্রত্যেককে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে হবে। বাকি ২০ লাখ টাকা জরিমানা দিতে ব্যর্থ হলে প্রত্যেককে আরো দুই বছর ছয় মাস করে কারাভোগ করতে হবে বলে রায়ে বলা হয়েছে। বর্তমানে দুই আসামিই পলাতক রয়েছেন। তাঁরা গ্রেপ্তার হওয়ার পর বা আদালতে আত্মসমর্পণের পর এ রায় কার্যকর হবে । এইচবি অ্যাপারেলসের কথিত ব্যবস্থাপনা পরিচালক নারায়ণ চন্দ্র ভৌমিক ও ঢাকা ব্যাংকের সিনিয়র অফিসার খন্দকার নাসির হাসানের বিরুদ্ধে অভিযোগ প্রমাণ না হওয়ায় তাঁদের বেকসুর খালাস দেন আদালত। নারায়ণ চন্দ্র ভৌমিক আদালতে উপস্থিত ছিলেন। তাঁকে মুক্তির নির্দেশ দেওয়া হয়। নাসির হাসান পলাতক ছিলেন। তাঁর বিরুদ্ধে এর আগে জারি করা গ্রেপ্তারি পরোয়ানা প্রত্যাহারের নির্দেশ দেন আদালত।

ঘটনার বিবরণে জানা যায়, ১৯৯৯ থেকে ২০০২ সালের মধ্যে ওম প্রকাশ চৌধুরী এইচবি অ্যাপারেলসের অনুকূলে ওই প্রতিষ্ঠানের পরিচালক ও ব্যাংক কর্মকর্তাদের সহায়তায় ১৮টি লোকাল বিবিএলসি খুলে জালিয়াতি এবং প্রতারণা করে ঢাকা ব্যাংকের ১৭ কোটি ৩৮ লাখ ৫০ হাজার ৬০ টাকা আত্মসাৎ করেন।

মামলায় বলা হয়, আসামিরা পরস্পর যোগসাজসে ও পরিকল্পিতভাবে প্রয়োজনীয় কাগজপত্র তৈরি করে, বিভিন্ন তথ্য গোপন করে এ টাকা ঢাকা ব্যাংক লোকাল অফিস থেকে তোলেন।

 



মন্তব্য