kalerkantho


রাষ্ট্রপতি বললেন

উচ্চশিক্ষার মান বাড়াতে আরো উদ্যোগী হতে হবে

কালের কণ্ঠ ডেস্ক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



উচ্চশিক্ষার মান বাড়াতে আরো উদ্যোগী হতে হবে

সোনারগাঁও হোটেলে ইউজিসি স্বর্ণপদক প্রদান অনুষ্ঠানে প্রদকপ্রাপ্তদের সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ছবি : পিআইডি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ উচ্চশিক্ষার গুণগত মান নিশ্চিত করতে ইউজিসিকে শিক্ষার মান নির্ধারণ, তদারকিসহ বিশ্ববিদ্যালগুলোতে জবাবদিহি বাড়াতে আরো উদ্যোগী হতে বলেছেন। গতকাল মঙ্গলবার বিকেলে নগরীর একটি হোটেলে নবম ইউজিসি পদক প্রদান অনুষ্ঠানে ভাষণদানকালে রাষ্ট্রপতি এই আহ্বান জানান।

বিশ্ববিদ্যালয়গুলোর চ্যান্সেলর রাষ্ট্রপতি আবদুল হামিদ উচ্চশিক্ষার প্রতিটি স্তরে মূল্যায়ন, তদারকি এবং এ ক্ষেত্রে ইউজিসি কর্তৃপক্ষের জোরালো ভূমিকার ওপর গুরুত্বারোপ করেন। এর আগে পৃথক বৈঠকে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও বিশ্ববিদ্যালয়গুলোর কর্তৃপক্ষকে তাঁর দেওয়া নিদের্শনার কথা উল্লেখ করে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে ইউজিসি এসব নির্দেশনা যথাযথভাবে পালন করবে।

রাষ্ট্রপতি ইউজিসি ও সংশ্লিষ্টদের বলেন, বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জনের পর কেউ যেন শিক্ষিত ও অভিজাত বেকারে পরিণত না হয়, সেদিকে লক্ষ রাখতে হবে। দেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে বর্তমান ৩৯ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে উল্লেখ করে তিনি বলেন, শিক্ষার্থীর সংখ্যায় বাংলাদেশের স্থান বিশ্বে চতুর্থ। সময়োপযোগী শিক্ষানীতি ও এর সফল বাস্তবায়নের সুবাদে এই অর্জন হয়েছে।

রাষ্ট্রপতি বলেন, জাতি আশা করে, শিক্ষক ও গবেষকরা মেধার জগতে নতুন দিগন্তের উন্মোচন করবেন। মহান মুক্তিযুদ্ধের চেতনায় জাতি গঠনে অবদান রাখার জন্য শিক্ষকদের প্রতি আহ্বান জানান তিনি।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বিভিন্ন গবেষণাভিত্তিক প্রকাশনায় অসামান্য অবদান রাখার জন্য ২০১৬ ও ২০১৭ সালে ইউজিসি পুরস্কারপ্রাপ্ত (স্বর্ণপদক) ৩৫ ব্যক্তিকে অভিনন্দন জানিয়ে বলেন, ইউজিসির এই পুরস্কার নিঃসন্দেহে শিক্ষক ও তরুণ গবেষকদের তাঁদের গবেষণাকাজে প্রেরণা জোগাবে।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান প্রমুখ অনুষ্ঠানে বক্তব্য দেন। সূত্র : বাসস

 

 

 

 



মন্তব্য