kalerkantho


সাংবাদিকদের জন্য ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সংবাদপত্র ও সংবাদ সংস্থাগুলোর কর্মীদের জন্য মূল বেতনের ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঘোষণা করেছে সরকার, যা গত ১ মার্চ থেকে কার্যকর ধরা হয়েছে। এই মহার্ঘ ভাতা ঘোষণা করে গতকাল মঙ্গলবার আদেশ জারি করেছে তথ্য মন্ত্রণালয়। সাংবাদিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণে নবম ওয়েজ বোর্ড গঠনের সাত মাস ১৩ দিন পর এ আদেশ জারি করা হলো।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘নবম মজুরি বোর্ডের পেশ করা অন্তর্বর্তীকালীন প্রতিবেদন পরীক্ষান্তে সরকার সংবাদপত্র ও সংবাদ সংস্থাগুলোতে নিয়োজিত সাংবাদিক, প্রেস শ্রমিক ও সাধারণ কর্মীদের জন্য মূল বেতনের (অষ্টম মজুরি বোর্ড ঘোষিত) ৪৫ শতাংশ হারে অন্তর্বর্তীকালীন মহার্ঘ ভাতা ঘোষণা করল। অন্তর্বর্তীকালীন এই সুবিধা পরবর্তীতে ঘোষিতব্য সামগ্রিক বেতন কাঠামোর সঙ্গে সমন্বয় করা হবে।’

আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. নিজামুল হককে প্রধান করে গত ২৯ জানুয়ারি ১৩ সদস্যের নবম ওয়েজ বোর্ড গঠন করেছিল সরকার। বোর্ডকে ছয় মাস অর্থাৎ গত ২৯ জুলাইয়ের মধ্যে সরকারের কাছে সুপারিশ করতে বলা হয়েছিল। নির্ধারিত সময়ে ওয়েজ বোর্ড সুপারিশ করতে না পারায় বোর্ডের মেয়াদ তিন মাস বাড়ানো হয়।

সাংবাদিকদের নতুন বেতন কাঠামো নির্ধারণে ২০১২ সালের ১৮ জুন অষ্টম ওয়েজ বোর্ড গঠন করেছিল সরকার। এর কয়েক মাস পর ৫০ শতাংশ মহার্ঘ ভাতার ঘোষণা দেওয়া হয়, যা ২০১২ সালের ১ জুলাই থেকে কার্যকর ধরা হয়।

 



মন্তব্য