kalerkantho


শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন আজ

প্রতিকৃতি, আলোকচিত্র, প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন আজ

প্রখ্যাত শিল্পী শাহাবুদ্দিনের ৬৯তম জন্মদিন আজ। তাঁর জন্ম ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর ঢাকায়। মহান মুক্তিযুদ্ধের অকুতোভয় যোদ্ধা, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন এই শিল্পীর জন্মদিন যৌথভাবে উদ্যাপনের আয়োজন করেছে শিল্পকলা একাডেমি ও শিল্পী শাহাবুদ্দিন ৬৯তম জন্মদিন উদ্‌যাপন জাতীয় কমিটি। তাঁর জন্মদিন ঘিরে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে এবার।

আজ মঙ্গলবার বিকেল ৫টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় অনুষ্ঠিত হবে জন্মদিনের মূল অনুষ্ঠান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। অনুষ্ঠানে বিখ্যাত ভারতীয় সাংবাদিক অজয় রায়ের একটি প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান।

একই সঙ্গে জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে প্রদর্শিত হবে দেশের প্রতিষ্ঠিত ও নবীন শিল্পীদের আঁকা শাহাবুদ্দিনের প্রতিকৃতি এবং ১০ জন বিশিষ্ট আলোকচিত্রশিল্পীর তোলা শিল্পী শাহাবুদ্দিনের ৫০টির বেশি আলোকচিত্র। শিল্পী শাহাবুদ্দিনের প্রতিকৃতি অঙ্কন করেছেন শিল্পী আব্দুল মান্নান, আহমেদ শামসুজ্জোহা, মোহাম্মদ আনিসুজ্জামান, দুলাল চন্দ্র গাইন, মো. কামালুদ্দিন, মইজুদ্দিন লিটন, রত্নেশ্বর সূত্রধর, আকেলতুগিন তুষার, আব্দুস সাত্তার, সোহাগ পারভেজ, দিদারুল হোসেন লিমন, বিশ্বজিৎ গোস্বামী প্রমুখ। আলোকচিত্র ধারণ করেছেন নাসির আলী মামুন, এম এ তাহের, ইফতেখার ওয়াহিদ ইফতি, মোহাম্মদ আসাদ, সুবীর কুমার, রূপম চৌধুরী, ইমতিয়াজ আলম বেগ, অজয় রায় ও মাজহারুল ইসলাম।

এর আগে গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় চারুকলা অনুষদে আয়োজন করা হয় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা। এতে ১২০ জন শিশু-কিশোর অংশ নেয়।

 



মন্তব্য