kalerkantho


অর্থপাচার মামলা

বিসমিল্লাহ গ্রুপের এমডিসহ ৯ জনের ১০ বছর করে কারাদণ্ড

তদন্ত্ত শেষে ২০১৫ সালের বিভিন্ন সময় অভিযোগপত্র দেওয়া হয়

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



অর্থপাচারের এক মামলায় বিসমিল্লাহ গ্রুপের অঙ্গপ্রতিষ্ঠান শেহরিন টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলেমান আনোয়ার চৌধুরী, চেয়ারম্যান নওরিন হাসিবসহ ৯ জনকে ১০ বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে। গতকাল সোমবার ঢাকার বিশেষ জজ আদালত-১০-এর বিচারক মো. আতাবুল্লাহ এ রায় ঘোষণা করেন।

অন্য আসামিরা হলেন শেহরিন টেক্সটাইল লিমিটেডের পরিচালক শফিকুল আনোয়ার চৌধুরী, বিসমিল্লাহ টাওয়ালস গ্রুপের উপমহাব্যবস্থাপক আকবর আজিজ মুত্তাকি, মহাব্যবস্থাপক আবুল হোসেন চৌধুরী, রিয়াজ উদ্দিন আহমেদ, নেটওয়ার্ক ফ্রেইট সিস্টেম লিমিটেডের চেয়ারম্যান মো. আক্তার হোসেন, মোস্তাক আহমেদ খান ও এস এম সোয়েব উল কবীর।

কারাদণ্ডের পাশাপাশি আসামিদের পাচার করা ১৫ কোটি ৩৩ লাখ ৬১ হাজার ৬৮৬ টাকার দ্বিগুণ পরিমাণ অর্থ জরিমানাও করেছেন আদালত। ওই অর্থ ৬০ দিনের মধ্যে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলা হয়েছে তাঁদের। আসামিরা সবাই পলাতক। তাঁরা গ্রেপ্তার বা আত্মসমর্পণের পর এ রায় কার্যকর হবে বলে রায়ে উল্লেখ করা হয়েছে।

একাধিক ব্যাংক থেকে এক হাজার ২০০ কোটি টাকা ঋণ জালিয়াতি, অর্থপাচার ও দুর্নীতির অভিযোগে ২০১৩ সালের ৩ নভেম্বর বিসমিল্লাহ গ্রুপের চেয়ারম্যান নওরিন হাসিব, ব্যবস্থাপনা পরিচালক খাজা সোলায়মান চৌধুরীসহ ৫৪ জনের বিরুদ্ধে ১২টি মামলা করে দুর্নীতি দমন কমিশন। তাঁদের বিরুদ্ধে দায়ের করা প্রথম কোনো মামলার রায় ঘোষণা করা হলো।

দুদক পরিচালক ইকবাল হোসেন রাজধানীর রমনা, মতিঝিল ও নিউ মার্কেট থানায় এসব মামলা করেন। তদন্ত্ত শেষে ২০১৫ সালের বিভিন্ন সময় আদালতে অভিযোগপত্র দেওয়া হয়।

২০১৩ সালের ৩ নভেম্বর নিউ মার্কেট থানায় দায়ের করা এ মামলায় ১৫ কোটি ৩৩ লাখ টাকা পাচারের অভিযোগ আনা হয় আসামিদের বিরুদ্ধে। আদালত ২৪ জনের সাক্ষ্য গ্রহণ করেন।

 



মন্তব্য