kalerkantho


আজ ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন ৩৫ জন শিক্ষক

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



উচ্চশিক্ষায় মৌলিক গবেষণা ও প্রকাশনার ক্ষেত্রে অবদানের জন্য দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ৩৫ জন শিক্ষক পাচ্ছেন ‘ইউজিসি স্বর্ণপদক’। আজ মঙ্গলবার রাজধানীর সোনারগাঁও হোটেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষকদের হাতে এই পদক তুলে দেবেন।

২০১৬ সালের জন্য ১৮ জন এবং ২০১৭ সালের জন্য ১৭ জন শিক্ষক এ বছর ইউজিসি স্বর্ণপদক পাচ্ছেন। প্রত্যেক শিক্ষককে সনদ, স্বর্ণপদকসহ বইয়ের জন্য ৫০ হাজার টাকা এবং প্রবন্ধের জন্য ৩০ হাজার টাকা দেওয়া হবে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানের সভাপতিত্বে অনুষ্ঠানে ইউজিসি সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম স্বাগত বক্তব্য দেবেন। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেবেন। এ ছাড়া জাতীয় অধ্যাপক, ইউজিসি সদস্য ও সচিব, বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বরেণ্য শিক্ষাবিদরা উপস্থিত থাকবেন।

১৯৮০ সাল থেকে ‘ইউজিসি অ্যাওয়ার্ড’ নামে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের জন্য এই পুরস্কারের প্রবর্তন করে ইউজিসি। তবে চলতি বছর ইউজিসি অ্যাওয়ার্ড অ্যাডভাইজরি কমিটির সভায় এই পুরস্কারের নাম পরিবর্তন করে ‘ইউজিসি স্বর্ণপদক’ রাখা হয়।



মন্তব্য