kalerkantho


প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন

খসড়া পরীক্ষার দায়িত্বে ৪ প্রকৌশলী মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



‘বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল আইন-২০১৮’-এর খসড়া নীতিগত অনুমোদন না দিয়ে তা পরীক্ষা-নিরীক্ষার জন্য চারজন প্রকৌশলী মন্ত্রীকে নিয়ে একটি কমিটি গঠন করেছে মন্ত্রিসভা। গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, স্থানীয় সরকার মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেনকে প্রধান করে কমিটির বাকি সদস্য রাখা হয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ইয়াফেস ওসমানকে। 

শিশু একাডেমি আইন চূড়ান্ত অনুমোদন

গতকালের বৈঠকে ‘বাংলাদেশ শিশু একাডেমি আইন-২০১৮’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদসচিব জানান, ১৯৭৬ সালের অধ্যাদেশ দিয়ে শিশু একাডেমি পরিচালিত হচ্ছিল। উচ্চ আদালতের নির্দেশনার আলোকে সামরিক শাসনামলে প্রণীত আইন ও অধ্যাদেশগুলো নতুন করে বাংলায় রূপান্তর করা হচ্ছে। নতুন আইনে ১৯ সদস্যের ব্যবস্থাপনা বোর্ডের প্রস্তাব করা হয়েছে। একাডেমির নির্বাহী প্রধানের পদকে পরিচালক থেকে উন্নীত করে মহাপরিচালক করা হচ্ছে।

মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা অনুমোদন

মন্ত্রিসভায় ‘মোটরসাইকেল শিল্প উন্নয়ন নীতিমালা, ২০১৮’-এর খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। সভা শেষে মন্ত্রিপরিষদসচিব জানান, বর্তমানে বাংলাদেশে উৎপাদিত মোটরসাইকেল জিডিপিতে ০.৫ শতাংশ অবদান রাখছে। ২০২১ সালের মধ্যে এই লক্ষ্যমাত্রা ২.৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে।



মন্তব্য