kalerkantho


পেটের ব্যাকটেরিয়া বাড়ায়...

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



পেটের ব্যাকটেরিয়া বাড়ায়...

আমাদের পেটে রয়েছে অসংখ্য ব্যাকটেরিয়া। এসব ব্যাকটেরিয়া হজমে সহায়তা করে এবং দেহ সুস্থ রাখতেও ভূমিকা রাখে। কিছু খাবার খেয়ে এসব ব্যাকটেরিয়া বাড়ানো যেতে পারে—

দই : দইয়ে আছে অসংখ্য উপকারী ব্যাকটেরিয়া, যাকে প্রবায়োটিক বলা হয়। পেটে গিয়ে এসব ব্যাকটেরিয়া হজমে সহায়তা ছাড়াও হজমের জন্য উপযুক্ত পরিবেশ তৈরি করে। পেটের উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে হলে নিয়মিত দই খেতে হবে।

কলা : কলা পেটের জন্য অত্যন্ত উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, পটাসিয়াম ও ম্যাগনেসিয়াম। এগুলো দেহের বিষাক্ত পদার্থ দূর করতে ভূমিকা রাখে এবং হজমে সহায়তা করে।

অ্যাপল সিডার ভিনেগার : এ ভিনেগারটি দেহের হাইড্রোক্লোরিক অ্যাসিড উৎপাদন বাড়াতে সহায়তা করে। এটি দ্রুত ফ্যাট ও কার্বহাইড্রেট হজম করতে সহায়তা করে। ফলে দেহের ওজন নিয়ন্ত্রণ ও পেটের সমস্যা দূর করা সহজ হয়।

রসুন : রসুন অত্যন্ত পুষ্টিকর এবং অতি সামান্য ক্যালরি রয়েছে। তবে সবচেয়ে বড় বিষয় হলো এতে প্রবায়োটিক রয়েছে, যা পেটের উপকারী ব্যাকটেরিয়া বাড়াতে সহায়তা করে।

আঁশযুক্ত খাবার : আঁশসমৃদ্ধ খাবারে রয়েছে প্রবায়োটিক, যা উপকারী ব্যাকটেরিয়ার জন্য উর্বর ক্ষেত্র প্রস্তুত করে। এ ছাড়া যেসব ভালো ব্যাকটেরিয়া ইতিমধ্যে রয়েছে তারও দেখাশোনা করে প্রবায়োটিক। পালং শাক, শসা, গাজর, টমেটো, রসুন এবং পেঁয়াজে রয়েছে প্রচুর প্রবায়োটিক। এ ছাড়া পুদিনা পাতা, লেবু, আদা, হলুদ এবং জিরার মতো খাবারও হজমে সহায়ক এনজাইম সৃষ্টিতে সহায়তা করে।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য