kalerkantho


হাতিরঝিলের অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



হাতিরঝিলের অবৈধ স্থাপনা সরানোর নির্দেশ

হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্প এলাকার বিভিন্ন স্থানে গড়ে উঠেছে অবৈধ স্থাপনা। এসব স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণে গতকাল নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ছবি : কালের কণ্ঠ

ঢাকার অন্যতম নান্দনিক স্থাপনা হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্প এলাকার সব অবৈধ স্থাপনা সাত দিনের মধ্যে অপসারণের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে প্রকল্প এলাকায় যাতে নতুন করে কোনো অবৈধ স্থাপনা গড়ে উঠতে না পারে তা প্রতিনিয়ত তদারকি করতে রাজউক চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, হাতিরঝিল থানার ওসি ও প্রকল্প পরিচালককে নির্দেশ দেওয়া হয়েছে। আদালতের এই আদেশ বাস্তবায়ন বিষয়ে সংশ্লিষ্টদের দুই সপ্তাহের মধ্যে অগ্রগতি প্রতিবেদন জমা দিতে হবে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ গতকাল সোমবার এ আদেশ দেন। পরিবেশবাদী ও মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক রিট আবেদনে গতকাল এ আদেশ দেওয়া হয়। আদালতে রিট আবেদনকারীর পক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ ও সঞ্জয় মণ্ডল। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার। হাতিরঝিল এলাকায় থাকা অবৈধ স্থাপনা নিয়ে বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে এ রিট আবেদন করা হয়।

অন্তবর্তীকালীন নির্দেশনার পাশাপাশি হাইকোর্ট রুল জারি করেছেন। রুলে হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পে লে আউট প্ল্যানের বাইরে থাকা স্থাপনা নির্মাণ বন্ধে এবং লে আউট অনুসারে হাতিরঝিল-বেগুনবাড়ী প্রকল্পকে রক্ষা করতে কেন নির্দেশ দেওয়া হবে না—তা জানতে চাওয়া হয়েছে। পূর্তসচিব, রাজউক চেয়ারম্যান, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী, হাতিরঝিল থানার ওসি ও প্রকল্প পরিচালককে চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

 



মন্তব্য