kalerkantho


মন্ত্রীদেরকে প্রধানমন্ত্রী

মুখ দেখে মনোনয়ন নয়

নিজস্ব প্রতিবেদক   

১১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



আগামী সংসদ নির্বাচনে কারো মুখের দিকে তাকিয়ে মনোনয়ন দেওয়া হবে না বলে জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল সোমবার মন্ত্রিসভা বৈঠকের অনির্ধারিত আলোচনায় তিনি এ কথা বলেন। বৈঠকে উপস্থিত একজন মন্ত্রী কালের কণ্ঠকে এ কথা জানান।

বৈঠক সূত্রে আরো জানা যায়, মন্ত্রীদের উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেন, নির্বাচনে জয়ের ক্ষেত্রে প্রার্থীর ইমেজ কাজ করে ৭০ শতাংশ আর দলের ভাবমূর্তি কাজ করে মাত্র ৩০ শতাংশ। সুতরাং বিভিন্ন রিপোর্টের ভিত্তিতে যেসব প্রার্থীর জয়ের সম্ভাবনা থাকবে তাঁদেরই মনোনয়ন দেওয়া হবে।

মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত আওয়ামী লীগের নেতাদের আগামী নির্বাচনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘এবার প্রার্থী মনোনয়ন হবে বড় ফ্যাক্টর। কারণ প্রার্থী ভালো না হলে সে ভোট পাবে না। আর ভোট না পেলে পাসও করতে পারবে না। তাই গোয়েন্দা প্রতিবেদন ও বিভিন্ন সূত্র থেকে সংগ্রহ করা সব তথ্যের সূক্ষ্ম বিশ্লেষণ করে বেছে বেছে ভালো ভালো প্রার্থী দেওয়া হবে যাতে জয়লাভ করতে পারে। আগামী নির্বাচনে দলীয় মার্কার প্রভাব খুব বেশি থাকবে না, হলেও দলীয় পরিচয়ে ২০ থেকে ৩০ শতাংশ প্রার্থী নির্বাচনে জয়লাভ করবে। আর নিজের পরিচ্ছন্ন ব্যক্তি ইমেজ অর্থাৎ জনপ্রিয়তা বা গ্রহণযোগ্যতার কারণে নির্বাচনে জয়লাভ করবে অবশিষ্ট ৭০ শতাংশ প্রার্থী।’ এসব বিষয় বিবেচনা করে আগামী নির্বাচনে প্রার্থী মনোনয়ন দিতে ব্যক্তি ইমেজকে গুরুত্ব দেবে আওয়ামী লীগ।

গত রবিবার সংসদ অধিবেশন চলাকালে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে বৈঠকের প্রসঙ্গ টেনে প্রধানমন্ত্রী বলেন, ‘জাতীয় পার্টির চেয়ারম্যানের সঙ্গে দীর্ঘ বৈঠক হয়েছে। এই বৈঠকে ওনার সঙ্গে অনেক বিষয়ে আলাপ হয়েছে।’ বর্তমান সংসদে রয়েছে এমন প্রতিটি দলের সঙ্গেই পৃথক বৈঠক করার কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী।



মন্তব্য