kalerkantho


শপথ নিয়েই লন্ডনে সিলেটের মেয়র আরিফুল

সিলেট অফিস   

৯ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ‘লন্ডন সিগন্যালে’ আটকে পড়েছিল বিএনপির মেয়র প্রার্থীর নাম ঘোষণা। নানা জল্পনা-কল্পনার পর দলের মেয়র প্রার্থীর নাম ঘোষণা করা হয় এবং নির্বাচনে দলের প্রার্থী জয়ীও হন। গত ৫ সেপ্টেম্বর মেয়র হিসেবে আরিফুল হক চৌধুরী শপথও নেন। কিন্তু শপথ নিয়ে তিনি সিলেটে ফিরে আসেননি। তিন দিন ঢাকায় অবস্থান করে গতকাল শনিবার সপরিবারে লন্ডনে চলে গেছেন। লন্ডনে অধ্যয়নরত মেয়ের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে মেয়র সেখানে গেছেন বলা হলেও এখানেও বিএনপি রাজনীতির ‘লন্ডন কানেকশন’ রয়েছে বলে গুঞ্জন রয়েছে।

গত ৩০ জুলাই সিলেটসহ তিন সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনের আগে সিলেটে দলের মেয়র প্রার্থী ঘোষণা নিয়ে জটিলতা তৈরি হয়। নির্বাচন সামনে রেখে ২১ জুন তিন সিটির সম্ভাব্য মেয়র প্রার্থীদের সাক্ষাৎকার নেয় দলের মনোনয়ন বোর্ড। ২৪ জুন একসঙ্গে তিন সিটির মেয়র প্রার্থীর নাম ঘোষণা করার কথা ছিল। কিন্তু ওই দিন অন্য দুই সিটির মেয়র প্রার্থীর নাম কেন্দ্র থেকে ঘোষণা করা হলেও সিলেটে দলের মেয়র প্রার্থীর নাম ঝুলে যায়। শুরু হয় নানা জল্পনা-কল্পনা। বিভিন্ন সূত্রে তখন জানা যায়, লন্ডনে অবস্থানরত দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের সিদ্ধান্ত না পাওয়ায় প্রার্থী ঘোষণা করা যাচ্ছে না।

এর আগে আরিফুল হক চৌধুরী মেয়র থাকাবস্থায় গত ফেব্রুয়ারি মাসে লন্ডনে গিয়ে তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। কিন্তু আরিফুল হকের দলীয় প্রতিদ্বন্দ্বী মহানগর বিএনপির সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম চলতি বছরে নির্বাচনের আগেই তিন দফা তারেক রহমানের সঙ্গে সাক্ষাৎ করেন। একই সময়ে দলের মনোনয়নপ্রত্যাশী মহানগর সভাপতি নাসিম হোসাইনও লন্ডন সফর করেন। ফলে প্রার্থীদের মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে লন্ডন কানেকশন মুখ্য হয়ে ওঠে। এ নিয়ে গত ২৭ জুন কালের কণ্ঠে ‘লন্ডন সিগন্যালে আটকা বিএনপি প্রার্থীর নাম’ শিরোনামে একটি সংবাদ প্রকাশিত হয়। এ অবস্থায় ওই দিন বিকেলে দলের মেয়র প্রার্থী হিসেবে আরিফুল হক চৌধুরীর নাম ঘোষণা করে দল।

৩০ জুলাই অনুষ্ঠিত সিলেট সিটি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থীর চেয়ে এগিয়ে থাকেন বিএনপির মেয়র প্রার্থী। কিন্তু দুটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হওয়ায় ফলাফল ঘোষণা করা হয়নি। পরে গত ১১ আগস্ট ওই দুই কেন্দ্রে পুনর্নির্বাচন হলে প্রায় সাড়ে ছয় হাজার ভোটের ব্যবধানে জয়ী হন আরিফুল হক চৌধুরী।

 

 



মন্তব্য