kalerkantho


টানা ৩০ ঘণ্টাব্যাপী পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন শুরু

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বিদ্যুৎ ও জ্বলানি সপ্তাহ ২০১৮ উপলক্ষে রাজধানীতে শুরু হয়েছে ‘পাওয়ার অ্যান্ড এনার্জি হ্যাকাথন ২০১৮’। দেশে দ্বিতীয়বারের মতো এই আয়োজন করছে বিদ্যুৎ, জ্বালনি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। এবার প্রায় ৫১৭টি দলের মধ্যে প্রাথমিক বাছাইয়ের মাধ্যমে ৯৫টি দল নির্বাচিত হয়, যেখানে প্রায় পাঁচ শতাধিক তরুণ প্রকৌশলী অংশ নিচ্ছেন।

রাজধানীর বসুন্ধরা আবাসিক এলাকায় অবস্থিত নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে গতকাল বিকেল ৩টা থেকে এই আয়োজন শুরু হয়। সন্ধায় অনুষ্ঠানের একপর্যায়ে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব এবং হ্যাকাথনের উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি ড. আহমাদ কায়কাউস বলেন ‘আমাদের তরুণরাই ভবিষ্যতের কাণ্ডারি। তাদের মেধা আর তারুণ্যেই অনির্বাণ আগামী স্বপ্ন বাস্তবায়িত হবে।’ উদ্বোধনী অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বঙ্গবন্ধু চেয়ার, এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজির অধ্যাপক ড. জয়শ্রী রয় ।

বিদ্যুৎ ও জ্বালানি খাতের বিভিন্ন সমস্যা নিয়ে দেশের প্রায় ৪২টি বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন সমাধান নিয়ে প্রতিযোগীরা কাজ করবে প্রায় ৩০ ঘণ্টা এবং নির্বাচিত সমাধানগুলোর নিয়ে ইনকিউবেশন পার্টনার হিসেবে কাজ করবে দেশের এনার্জি ইনস্টিটিউট।

 

 



মন্তব্য