kalerkantho


গ্যাটকো মামলায় খালেদার নামে হাজিরা পরোয়ানা

নিজস্ব প্রতিবেদক   

৭ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



গ্যাটকো দুর্নীতি মামলায়ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে হাজিরা পরোয়ানা ইস্যু করেছেন ঢাকার একটি আদালত। গতকাল বৃহস্পতিবার ঢাকার বিশেষ জজ আদালত ৩-এর বিচারক আবু সৈয়দ মো. দিলজার হোসেন পরোয়ানা ইস্যুর আদেশ দেন। একই সঙ্গে খালেদা জিয়াসহ ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে ১৯ অক্টোবর দিন ধার্য করেন আদালত।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় পাঁচ বছরের কারাদণ্ড দেওয়ার পর খালেদা জিয়া ঢাকার কেন্দ্রীয় কারাগারে আছেন। ওই মামলার রায় দেওয়ার পর গ্যাটকো মামলায় তাঁকে আর হাজির করা হয়নি। গতকাল চার্জ শুনানির জন্য ধার্য দিনেও খালেদা জিয়া হাজির না থাকায় শুনানি হয়নি। এ সময় আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মোশাররফ হোসেন কাজল হাজিরা পরোয়ানা (পিডাব্লিউ) ইস্যু করার প্রার্থনা জানান এবং আদালত তা মঞ্জুর করেন। আগামী তারিখে খালেদা জিয়াকে হাজির করতে কারা কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়া হয়। গতকাল বকশীবাজারের আলিয়া মাদরাসাসংলগ্ন মাঠে বিশেষ আদালতে মামলার শুনানি হয়।

গত ৩ সেপ্টেম্বর নাইকো দুর্নীতি মামলায় হাজিরা পরোয়ানা ইস্যু করেন অন্য একটি আদালত। অন্যদিকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতির মামলা কারাগারে একটি অস্থায়ী আদালত স্থাপন করে বিচার শুরু হয়েছে।

২০০৭ সালের ২ সেপ্টেম্বর দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপপরিচালক গোলাম শাহরিয়ার চৌধুরী সাবেক চারদলীয় জোট সরকারের তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়া, তাঁর ছোট ছেলে আরাফাত রহমান কোকোসহ ১৩ জনের বিরুদ্ধে তেজগাঁও থানায় গ্যাটকো কেলেঙ্কারির এ মামলা করেন। মামলার পরদিন খালেদা জিয়া ও কোকোকে গ্রেপ্তার করা হয়। পরের বছর ১৩ মে খালেদা জিয়াসহ ২৪ জনের বিরুদ্ধে এ মামলায় অভিযোগপত্র দেওয়া হয়।

 

 



মন্তব্য