kalerkantho


নৌপরিবহনমন্ত্রী জানালেন

নৌ নিরাপত্তায় চালু হচ্ছে কোস্টাল রেডিও ও লাইটহাউস

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



নৌ নিরাপত্তা প্রসার ও নৌ দুর্যোগ ব্যবস্থাপনা উন্নতির লক্ষ্যে সরকার দেশের উপকূলীয় অঞ্চলে সাতটি কোস্টাল রেডিও স্টেশন ও লাইটহাউস (বাতিঘর) স্থাপন করার সিদ্ধান্ত নিয়েছে। ‘গ্লোবাল মেরিটাইম ডিসট্রেস অ্যান্ড সেফটি সিস্টেম অ্যান্ড ইন্টিগ্রেটেড মেরিটাইম নেভিগেশন সিস্টেম’ (জিএমডিএসএস অ্যান্ড আইএমএনএস) প্রকল্পের মাধ্যমে অত্যাধুনিক ‘কমান্ড অ্যান্ড কন্ট্রোল সেন্টার’-এর আওতায় গড়ে তোলা হবে এ ব্যবস্থাপনা।

ঢাকার আগারগাঁওয়ে নৌপরিবহন অধিদপ্তরের প্রধান কার্যালয় এবং কমান্ড ও কন্ট্রোল সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এ তথ্য জানান।

সোমবার সন্ধ্যার ওই অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়িত হলে ২৪ ঘণ্টা জাহাজের সঙ্গে যোগাযোগব্যবস্থা স্থাপন, আন্তর্জাতিক নৌ সংস্থার (আইএমও) কনভেনশনের চাহিদা পূরণ, আধুনিক নেভিগেশনাল সহায়তা, ভেসেল ট্রাফিক ব্যবস্থাপনার মাধ্যমে নৌ নিরাপত্তা প্রসারিত করা সম্ভব হবে।

অনুষ্ঠানে বলা হয়, বর্তমানে কক্সবাজার, সেন্ট মার্টিনস ও কুতুবদিয়ায় অবস্থিত লাইটহাউসগুলো আধুুনিকীকরণ এবং নিঝুমদ্বীপ, ঢাল চর, দুবলার চর ও কুয়াকাটায় নতুন লাইটহাউস ও কোস্টাল রেডিও স্টেশন স্থাপনের মাধ্যমে মেরিটাইম ডিজাস্টার ব্যবস্থাপনায় উন্নতি করণসহ বাংলাদেশের অভ্যন্তরীণ ও উপকূলীয় এলাকায় সব ধরনের জাহাজ, নৌকা, ট্রলার উদ্ধার কার্যক্রমে সহায়তা করা যাবে। এ ছাড়া সমুদ্রের যেকোনো স্থানে জাহাজ বিপদগ্রস্ত হলে তা জিএমডিএসএস সিস্টেমের মাধ্যমে অবস্থান নির্ণয় ও পাশের যেকোনো দেশের মেরিটাইম রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টারের মাধ্যমে ওই জাহাজ ও জাহাজের নাবিকদের উদ্ধার তৎপরতা চালানো যাবে।

 



মন্তব্য