kalerkantho


পরীক্ষামূলক কার্যক্রমে সফল বঙ্গবন্ধু স্যাটেলাইট

বিশেষ প্রতিনিধি   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দেশের প্রথম কৃত্রিম যোগাযোগ ও সম্প্রচার উপগ্রহ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর মাধ্যমে গতকাল মঙ্গলবার সাত দেশের অংশগ্রহণে সাউথ এশিয়ান ফুটবল ফেডারেশন (সাফ) চ্যাম্পিয়নশিপের প্রথম দিনের খেলা সম্প্রচার করা হয়েছে। এর মধ্য দিয়ে গ্রাহকপর্যায়ে স্যাটেলাইটটির পরীক্ষামূলকসেবা কার্যক্রম সফল হয়েছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলাদেশ কমিউনিকেশন স্যাটেলাইট কম্পানি লিমিটেডের (বিসিএসসিএল) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইটের এটা ছিল পরীক্ষামূলক কার্যক্রম। আমরা বিভিন্ন বেসরকারি টিভি চ্যানেলকে সিগন্যাল দিয়েছিলাম। তারা সিগন্যাল রিসিভ করেছে এবং জানিয়েছে চমৎকার সিগন্যাল পাচ্ছি। তাদের এ মূল্যায়নই বলে দেয়, আমরা পুরোপুরি সফল হয়েছি। সম্প্রচারে ছবি ছিল খুবই স্বচ্ছ।’ তিনি বলেন, ‘এত দিন গ্রাউন্ড স্টেশন পর্যায়ে নানা পরীক্ষা হয়েছে। গতকাল থেকে পরীক্ষা হচ্ছে গ্রাহকপর্যায়ে। আমাদের স্যাটেলাইট কতটা নিখুঁতভাবে ট্রান্সমিট করে সেটা গ্রাহকরা দেখতে পারছেন।’

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর মাধ্যমে সম্প্রচারিত সাফ ফুটবলের খেলা বিকেলে দর্শক দেখতে পেয়েছে। গতকাল বিকেল থেকে রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল বাংলাদেশ টেলিভিশন  (বিটিভি) স্যাটেলাইটটির মাধ্যমে এই খেলা সরাসরি সম্প্রচার করে। সম্প্রচারের সময় বিটিভি স্ক্রলে প্রচার করে ‘বাংলাদেশ টেলিভিশনের কারিগরি সহায়তায় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১-এর পরীক্ষামূলক সম্প্রচার।’

জানা যায়, সাফ চ্যাম্পিয়নশিপের সম্প্রচার স্বত্ব বেসরকারি টিভি চ্যানেল নাইনের। সম্প্রচারকালে চ্যানেল নাইনের কাছ থেকে সিগন্যাল নিয়ে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটের মাধ্যমে বিটিভিকে ফিড দেওয়া হয়।

ড. শাহজাহান মাহমুদ আরো জানান, স্যাটেলাইটটির নিয়ন্ত্রণ এখনো এর নির্মাতা প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালিনয়ার প্রকৌশলীদের কাছে। এ মাসের শেষ দিকে বাংলাদেশের প্রকৌশলীরা এর পুরো নিয়ন্ত্রণ গ্রহণ করতে পারেন। আর এ মাসের শেষ দিকে বা অক্টোবর মাসের মাঝামাঝি বাণিজ্যিকভাবে এর সেবা চালু করা যেতে পারে। 

প্রসঙ্গত, গত ১১ মে  যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকেল ৪টা ১৪ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড থেকে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ এর সফল উৎক্ষেপণ সম্পন্ন হয়। এর মাধ্যমে স্যাটেলাইট অধিকারী বিশ্বের ৫৭তম দেশ হিসেবে আত্মপ্রকাশ করে বাংলাদেশ। স্যাটেলাইটটি নিয়ে মহাকাশে রওনা হয় যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কম্পানি স্পেসএক্সের ফ্যালকন-৯ ব্লক-৫ রকেট। এ স্যাটেলাইটে ২৬ কেইউ ব্যান্ড ও ১৪ সি-ব্যান্ড ট্রান্সপন্ডার রয়েছে।



মন্তব্য