kalerkantho


আকাশবীণার ফ্লাইট শুরু হচ্ছে আজ

উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

৫ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হওয়া বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার আকাশবীণার বাণিজ্যিক ফ্লাইট শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ বুধবার সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই ফ্লাইটের উদ্বোধন করবেন। উদ্বোধন শেষে একই দিন ড্রিমলাইনারের প্রথম বাণিজ্যিক ফ্লাইট ঢাকা থেকে মালয়েশিয়ার উদ্দেশে ছেড়ে যাবে। চতুর্থ প্রজন্মের সর্বাধুনিক এই উড়োজাহাজ দিয়ে প্রাথমিকভাবে ঢাকা-সিঙ্গাপুর ও ঢাকা-কুয়ালালামপুর রুটে ফ্লাইট পরিচালনা করা হবে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনস সূত্র জানায়, ড্রিমলাইনার আকাশবীণা যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৫। উড়োজাহাজটি ১৯ আগস্ট যুক্তরাষ্ট্র থেকে ঢাকায় আসে। প্রধানমন্ত্রীর পছন্দে এর নামকরণ করা হয় ‘আকাশবীণা’।

বিমান পরিচালনা পর্যদের চেয়ারম্যান এয়ার মার্শাল ইনামুল বারী (অব.) বলেন, ‘১৯৭২ সালের ৪ জানুয়ারি বিমান বাংলাদেশ এয়ারলাইনসের যাত্রা শুরুর পর এখন বিমানবহরে যুক্ত হলো সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত সম্পূর্ণ নতুন বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার। এটি আমাদের জন্য গৌরবের। দিনে দিনে আমাদের বহরে বিমানের সংখ্যা বাড়ছে। একই সঙ্গে দেশের এভিয়েশন খাতও সমৃদ্ধ হচ্ছে। আমাদের পরিধি যেমন বাড়ছে, তেমনি বাড়ছে সেবার মানও।’

বিমানের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও এ এম মোসাদ্দিক আহমেদ বলেন, ‘ড্রিমলাইনার আকাশবীণা বহরে যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান নতুন মাইলফলক স্পর্শ করল। যাত্রীদের ভ্রমণ নিরাপদ, স্বাচ্ছন্দ্য ও আনন্দময় করতে আকাশবীণা নতুন মাত্রা যোগ করবে। বহরে নতুন উড়োজাহাজ যুক্ত হওয়ায় আমাদের চলমান বিভিন্ন রুটে ফ্লাইট বৃদ্ধি ও নতুন রুটে ফ্লাইট শুরু করার পরিকল্পনা বাস্তবায়ন সহজ হবে। এই উড়োজাহাজ জ্বালানিসাশ্রয়ী হওয়ায় খরচ কমবে, বাড়বে মুনাফা।’

মোসাদ্দিক আহমেদ বলেন, বিমান বাংলাদেশ এয়ারলাইনস ২০০৮ সালে মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং কম্পানির সঙ্গে ১০টি নতুন বিমান ক্রয়ের জন্য ২ দশমিক ১ বিলিয়ন ডলারের চুক্তি করে। সেই চুক্তির আওতায় এরই মধ্যে বহরে যুক্ত হয়েছে ছয়টি বিমান। বাকি চারটি হলো বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনার। এর প্রথমটি বিমানবহরে যুক্ত হলো। বাকি তিনটি বিমানের একটি এ বছরের নভেম্বরে এবং সর্বশেষ দুটি আসবে আগামী বছরের সেপ্টেম্বর মাসে। এ ছাড়া ২০২০ সালে বোম্বারডিয়ার তিনটি নতুন ড্যাশ ৮ কিউ ৪০০ উড়োজাহাজ বিমানবহরে যুক্ত হবে।

জানা যায়, আকাশবীণায় আসনসংখ্যা ২৭১। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস।

 



মন্তব্য