kalerkantho


ওজন কমাতে এড়িয়ে চলুন

৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



ওজন কমাতে এড়িয়ে চলুন

প্যাকেটজাত স্যুপ

স্যুপ স্বাস্থ্যের জন্য ভালো। সঠিকভাবে জেনে তৈরি করলে তা দেহের ওজন কমাতেও পারে। কিন্তু প্যাকেটজাত স্যুপে বাড়তি লবণ, ফ্যাটসহ নানা উপাদান থাকে, যা দেহের ওজন বাড়াতে পারে। এ কারণে দেহের ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে নিজে বানিয়ে স্যুপ খান।

 

বাদামি পাউরুটি

বাদামি আটার তৈরি রুটি স্বাস্থ্যের জন্য ভালো। কিন্তু বাজারে প্রচলিত বাদামি পাউরুটিকে সুস্বাদু বানানোর জন্য কিছু চিনি দেওয়া হয়। অনেক সময় সাধারণ পাউরুটিকে রং দিয়ে বাদামি করা হয়। তাই এগুলো আদতে দেহের ওজন বাড়াতে পারে।

 

ফলের জুস

ওজন কমানোর জন্য জুস নয় বরং সরাসরি ফল খান। কারণ ফলের জুসকে সুস্বাদু বানানোর জন্য বেশির ভাগ ক্ষেত্রেই বাড়তি চিনি ও লবণের মতো উপাদান ব্যবহৃত হয়। এ ছাড়া এতে ফাইবারও থাকে না।

 

কেক-পেস্ট্রি

দেহের অনাকাঙ্ক্ষিত ওজন বৃদ্ধির জন্য যেসব খাবার দায়ী, তার মধ্যে কেক ও পেস্ট্রির মতো খাবার অন্যতম। এগুলোতে আছে বাড়তি চিনি, ক্ষতিকর পরিশোধিত ময়দা ও ট্রান্সফ্যাট। এগুলোতে প্রচুর পরিমাণে ক্যালরি থাকলেও পুষ্টি খুবই কম থাকে।

 

কৃত্রিম উপাদান ও চিনির খাবার

দেহের অনাকাঙ্ক্ষিত ওজন বৃদ্ধি করতে চিনির জুড়ি নেই। এ ছাড়া শিল্প-কারখানায় প্রক্রিয়াজাত বহু খাবারেই প্রিজারভেটিভ ও কৃত্রিম স্বাদবর্ধক উপাদান থাকে। এ জন্য সে ধরনের খাবার বাদ দিয়ে টাটকা ও বাড়িতে সতর্কভাবে রান্না করা খাবার খেতে হবে।

হিন্দুস্তান টাইমস অবলম্বনে ওমর শরীফ পল্লব



মন্তব্য