kalerkantho


মোড়ক উন্মোচন

প্রতিবন্ধীদের জন্য গ্রন্থ ‘বিভাসিত আলোক’

৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



প্রতিবন্ধী মানুষের কল্যাণ ও অধিকার বিষয়ক গ্রন্থ ‘বিভাসিত আলোক’-এর মোড়ক উন্মোচন করা হয়েছে। পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) সম্পাদিত এ গ্রন্থের মুখবন্ধ লিখেছেন বিশিষ্ট অর্থনীতিবিদ ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান। লিখেছেন পিকেএসএফের উজ্জীবিত প্রকল্পের উপপ্রকল্প সমন্বয়কারী (প্রশিক্ষণ) ম. মাহবুবুর রহমান ভূঁইয়া।

শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) পরিচালক অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার বইয়ের মোড়ক উন্মোচন করেন। ইনস্টিটিউটের শিক্ষক লাউঞ্জে বিশেষ শিক্ষা বিভাগের চেয়ারম্যান ড. মাহবুব লিটু শুভেচ্ছা বক্তবের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন আইইআরের অধ্যাপক ড. মো. আলী জিন্নাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন অনুষদের ব্যাংকিং ও বীমা বিভাগের অধ্যাপক ড. মো. রফিকুল ইসলাম, ‘বিভাসিত আলোক’ বইয়ের সম্পাদনা পরিষদের অন্যতম সদস্য ও পিকেএসএফের উপমহাব্যবস্থাপক ড. এ কে এম নূরুজ্জামান।

অনুষ্ঠানে অধ্যাপক সৈয়দা তাহমিনা আখতার বলেন, প্রতিবন্ধিতা বিষয়ে শিক্ষার্থীদের তথ্যভাণ্ডার সমৃদ্ধিতে বইটি সহায়তা করবে। বিশেষ শিক্ষা বিভাগের চেয়ারম্যান ড. মাহবুব লিটু বলেন, বইটি প্রতিবন্ধিতা বিষয়ক গবেষণায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে, প্রতিবন্ধী জনগোষ্ঠীও এক মলাটে দেশের প্রতিবন্ধী মানুষের কল্যাণ ও অধিকার বিষয়ে সরকারি-বেসকারি উদ্যোগের তথ্য জানতে পারবে।

বইয়ের চারটি অধ্যায় হচ্ছে—প্রতিবন্ধিতা বিষয়ক বাংলাদেশ ও আন্তর্জাতিক প্রেক্ষাপট, প্রতিবন্ধিতা পূর্বাপর, দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীর উন্নয়নে সরকারি ও বেসরকারি উদ্যোগসমূহ এবং উজ্জীবিত ও প্রতিবন্ধিতা উন্নয়ন কার্যক্রম। সংবাদ বিজ্ঞপ্তি।



মন্তব্য