kalerkantho


বাম গণতান্ত্রিক জোটের ঘোষণা

ইভিএম বাদ না দিলে ২০ সেপ্টেম্বর ইসি ঘেরাও

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের পরিকল্পনা থেকে সরে না এলে আগামী ২০ সেপ্টেম্বর নির্বাচন কমিশন (ইসি) ঘেরাও করার ঘোষণা দিয়েছে বাম গণতান্ত্রিক জোট।

গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশে জোটের সমন্বয়ক ও বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক এ ঘোষণা দেন। বিক্ষোভ কর্মসূচিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক শাহ আলম, গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি, বাসদ সদস্য বজলুর রশীদ ফিরোজ, জোট নেতা মোশরেফা মিশু, মোশারফ হোসেন নান্নু প্রমুখ উপস্থিত ছিলেন।

সাইফুল হক বলেন, ‘আমরা যখন ইসির সঙ্গে সংলাপ করেছি তখন তারা বলেছে, আপনারা উদ্বিগ্ন হচ্ছেন কেন? সবাই (৩৯টি রাজনৈতিক দল) একমত না হলে ইভিএম ব্যবহার করা হবে না। কিন্তু আকস্মিকভাবে এখন ইভিএম ব্যবহারের উদ্দেশ্যে গণপ্রতিনিধিত্ব আদেশ সংশোধন করা হচ্ছে। কারণ এটা সরকারের একটা এজেন্ডা। সরকার বুঝতে পেরেছে ২০১৪ সালের পাঁচ জানুয়ারির নির্বাচনের মতো এবার আর কারচুপি করা যাবে না। তাই ১০০ আসনে জয় পেতে ইভিএমের মাধ্যমে ডিজিটাল কারচুপির চেষ্টা করছে।

সাইফুল হক বলেন, তফসিল ঘোষণার আগে সরকারকে পদত্যাগ করতে হবে, সংসদ ভেঙে দিতে হবে, ইভিএম বাতিল করতে হবে এবং গণতান্ত্রিক ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে। এ দাবি বাস্তবায়নের জন্য আগামী ১০ সেপ্টেম্বর সারা দেশে বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হবে। এর মধ্যে দাবি মানা না হলে, আগামী ২০ সেপ্টেম্বর ইসি ঘেরাও করা হবে।

 



মন্তব্য