kalerkantho


৬৮ দেশের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী শুরু

নিজস্ব প্রতিবেদক   

২ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



৬৮ দেশের শিল্পকর্ম নিয়ে প্রদর্শনী শুরু

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ গতকাল শিল্পকলা একাডেমিতে এশীয় চারুকলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে পুরস্কারপ্রাপ্তদের ক্রেস্ট ও সনদ প্রদান করেন । ছবি : পিআইডি

শিল্পের নানা শাখার বৈচিত্র্যময় শিল্পকর্মের মেলা বসেছে শিল্পকলা একাডেমিতে। জাতীয় চিত্রশালাকে কেন্দ্র করে গোটা একাডেমি প্রাঙ্গণই হয়ে উঠেছে শিল্পের আলোয় উজ্জ্বল। পৃথিবীর ৬৮ দেশের পাঁচ শতাধিক শিল্পীর ৫৮৩ শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে শিল্পকর্মবিষয়ক আন্তর্জাতিক ‘এশীয় চারুকলা প্রদর্শনী।’ গতকাল শনিবার মাসব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

চিত্রশালার দ্বিতীয় থেকে চতুর্থ তলার ছয়টি বিশাল গ্যালারিতে সাজানো হয়েছে দেশ-বিদেশের বিখ্যাত শিল্পীদের কর্ম। চিত্রশালার সামনেই বসানো হয়েছে ‘ভাস্কর্য পার্ক’। সেখানে আছে নান্দনিক সব ভাস্কর্য।

দ্বিবার্ষিক এ প্রদর্শনীতে অংশ নিচ্ছেন বাংলাদেশের ১৯৯ জন শিল্পী। তাঁদের মধ্যে প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন ১০৭ জন। পারফরম্যান্স আর্টে অংশ নেবেন ১৬ জন দেশীয় আর্টিস্ট এবং বিশেষ আমন্ত্রণে অংশ নিচ্ছেন ৬৩ জন শিল্পী। আর বিদেশি শিল্পী অংশ নিচ্ছেন ২৬৬ জন। তাঁদের মধ্যে ২২৩ শিল্পী প্রতিযোগিতায় শিল্পকর্ম জমা দিয়েছেন, ২৯ জন বিশেষ আমন্ত্রণে অংশ নিচ্ছেন এবং ১৪ জন পারফরম্যান্স আর্টে অংশ নেবেন।

দেশের প্রখ্যাত শিল্পীদের কর্ম নিয়ে রয়েছে বিশেষ প্রদর্শনী। দেখা যাবে দেশের পথিকৃৎ শিল্পীদের কাজও। থাকবে শিল্পাচার্য জয়নুল আবেদিন, এস এম সুলতান, কামরুল হাসান, শিল্পগুরু সফিউদ্দীন আহমেদ, আমিনুল ইসলাম, আবদুর রাজ্জাক, মোহাম্মদ কিবরিয়াসহ ১৩ জন প্রয়াত শিল্পীর কালজয়ী শিল্পকর্ম। সমসাময়িক প্রখ্যাত শিল্পীদের মধ্যে থাকবে হাশেম খান, রফিকুন নবী, সমরজিৎ রায় চৌধুরী, আফজাল হোসেন, শামসুদ্দোহা প্রমুখের শিল্পকর্ম।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন শিল্পী হিসেবে বিশেষ আমন্ত্রণে অংশ নেবেন ভারতের চিত্রকর যোগেন চৌধুরী, মানু পারেখ ও মাধবী পারেখ। নেপাল থেকে আসবেন রাগিনী উপাধ্যায় গ্রিলা। ফ্রান্স থেকে যোগ দেবেন বার্নার্ড ফ্রাংকোয়েস লিঁও ক্লারিস।

এবারের আয়োজনে বিশেষ সংযোজন হিসেবে রয়েছে কারুপণ্য মেলা, ফুড কোর্ট, আর্ট ক্যাফে, শিশু কর্নার, আর্ট ক্যাম্প, পারফরম্যান্স আর্ট ওয়ার্কশপ এবং ভাস্কর্য উদ্যানে বিশেষ ভাস্কর্য প্রদর্শনী। শিশু কর্নারে প্রতিদিন ছবি আঁকবে শিশুরা। সেই সঙ্গে প্রথম সাত দিন চিত্রশালা প্লাজায় থাকবে মাহবুবুর রহমানের তত্ত্বাবধানে পারফরম্যান্স আর্ট উপস্থাপনা। এতে দেশের ১৬ শিল্পীর সঙ্গে পরিবেশনায় অংশ নেবেন যুক্তরাষ্ট্র, জার্মানি, স্পেনসহ ১০ দেশের ১৪ শিল্পী।

অনুষ্ঠিত হবে পারফরম্যান্স আর্টনির্ভর কর্মশালা। এবারের বিয়েনালকে আরো তাৎপর্যপূর্ণ করে তুলতে অনুষ্ঠিত হবে দুটি সেমিনার। চিত্রশালা মিলনায়তনে ২ সেপ্টেম্বর হবে সমসাময়িক চিত্রকর্মের ভাষাবিষয়ক সেমিনার ‘আর্ট অ্যান্ড কনটেম্পরারি ন্যারেটিভস’। পরের দিন ‘আর্ট পেডাগোগি অ্যান্ড প্রমোশন’ শীর্ষক সেমিনার।’

সেপ্টেম্বরজুড়ে শিল্পরসিকরা সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চিত্রশালার ছয়টি গ্যালারিতে অবলোকন করতে পারবেন এ প্রদর্শনীর শিল্পকর্মগুলো।

 



মন্তব্য