kalerkantho


প্রামাণ্যচিত্রের আসর ‘ঢাকা ডক ল্যাব’

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



মুক্ত চলচ্চিত্র নির্মাণে তহবিল সংগ্রহ ও কারিগরি সহায়তায় আন্তর্দেশীয় সংযোগ বৃদ্ধির লক্ষ্য নিয়ে ঢাকায় শুরু হলো প্রামাণ্যচিত্রের আসর ‘ঢাকা ডক ল্যাব’। গতকাল শুক্রবার বিকেলে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে ছয় দিনব্যাপী এই আসর উদ্বোধন করেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

বাংলাদেশের চলচ্চিত্রকে বৈশ্বিক প্রেক্ষাপটে তুলে ধরতে বাংলাদেশের চলচ্চিত্র নির্মাতাদের যৌথ প্রযোজনার ছবি নির্মাণের কলাকৌশল প্রশিক্ষণ দিতে দ্বিতীয়বারের মতো ঢাকায় আয়োজিত হচ্ছে এই আসর। প্রামাণ্যচিত্রের যৌথ প্রযোজনার কলাকৌশল ও যৌথ প্রযোজনার বাজারসংক্রান্ত আন্তর্জাতিক কর্মশালারও আয়োজন করা হচ্ছে এই আসরে।

গতকাল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য দেন ঢাকা ডক ল্যাবের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নাসিরউদ্দীন ইউসুফ, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, ভারতের ডকুমেন্টারি রিসার্চ ইনিশিয়েটিভের প্রতিষ্ঠাতা সভাপতি নীলোৎপল মজুমদার, ঢাকা ডক ল্যাবের পরিচালক তারেক আহমেদ, জর্জিয়ার চলচ্চিত্রকার সালম জোশি।

ছয় দিনের এই কর্মশালা দুই অংশে বিভক্ত। প্রথম অংশে অংশগ্রহণকারীরা চারটি গ্রুপে ভাগ হয়ে তিন দিনব্যাপী প্রশিক্ষণে অংশ নেবেন। কর্মশালায় দেশি-বিদেশি মেন্টররা প্রত্যেকেই একেকটি গ্রুপে বিশেষজ্ঞ হিসেবে প্রশিক্ষক ও পরামর্শকের কাজ করবেন। দ্বিতীয় ভাগে যৌথ প্রযোজনা সংক্রান্ত পিচিং সেশনের আয়োজন করা হবে।



মন্তব্য