kalerkantho


সংগীত নৃত্য আর অভিনয়ে অদম্য নারীদের গল্প

নিজস্ব প্রতিবেদক   

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



সংগীত নৃত্য আর অভিনয়ে অদম্য নারীদের গল্প

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে গতকাল বিশেষ প্রদর্শনীতে অদম্য নারীদের সংকট, নিষ্পেষণ ও উত্পীড়নের গল্প। ছবি : কালের কণ্ঠ

সংগীত, নৃত্য আর অভিনয়ের মধ্য দিয়ে উপস্থাপন করা হলো দেশের অদম্য নারীদের সংকট, নিষ্পেষণ ও উত্পীড়নের গল্প। গতকাল শুক্রবার রাজধানীর কমলাপুর রেলওয়ে স্টেশনের নারায়ণগঞ্জ টার্মিনাল, শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা প্রাঙ্গণ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও শাহবাগ মোড়ে এসব বিশেষ প্রদর্শনীর আয়োজন করে ‘পিউট পোরটার’ ও ‘পারা’ নামের দুটি সংগঠন।

যুক্তরাজ্যের ‘নারীশক্তি’ নামে সংগঠিত প্ল্যাটফর্মের শত বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ২০ মিনিট সময়সীমার এই সাংস্কৃতিক উপস্থাপনায় বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ওপর আলোকপাত করা হয়। নাটকের চরিত্রের মধ্য দিয়ে ফুটিয়ে তোলা হয় নারীর ভেতরে লুকায়িত নারীসত্তাকে। ১০ চরিত্রের অভিনয়ে অংশ নেন নাট্যদল প্রাচ্যনাটের অভিনয়শিল্পীদের পাশাপাশি কয়েকজন পোশাক শ্রমিক, কমলাপুরে বসবাসরত শ্রমজীবী নারী ও বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির শিক্ষার্থীরা।

অনুষ্ঠানে সহযোগিতা করেছে ব্রিটিশ কাউন্সিল, র‌্যাভেনসবর্ন ইউনিভার্সিটি লন্ডন, প্রাচ্যনাট, বিজিএমইএ-বিইউএফটি, হামিদ ফ্যাব্রিকস, প্রবর্তনা, সাধনা এবং নগর-দরিদ্র বস্তিবাসীর উন্নয়ন সংস্থা।



মন্তব্য