kalerkantho


টিপস

দায়িত্বশীল পর্যটক হতে...

১ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০



দায়িত্বশীল পর্যটক হতে...

ভ্রমণ শুধু সৌন্দর্য উপভোগ আর অভিজ্ঞতা অর্জনের জন্যই নয়, আছে দায়িত্বশীলতা। যেখানে ঘুরতে যাচ্ছেন, নিশ্চয়ই আপনি সেখানকার জন্য ক্ষতিকর হয়ে উঠতে চাইবেন না। বিশেষজ্ঞরা ভ্রমণপিয়াসীদের জন্য কিছু পরামর্শ দিয়েছেন।

 

প্লাস্টিক ব্যবহার পরিহার করুন

ভ্রমণে গেলে খাবারদাবার কেনা কিংবা শপিং চলতে থাকে। একটু সচেতন হয়ে প্লাস্টিক ব্যাগ বা পানির বোতল না কেনার চেষ্টা করুন। একই দামে পরিবেশবান্ধব জিনিস মেলে। সেগুলোই ব্যবহার করবেন। পাটের ব্যাগ কিনুন। নির্দিষ্ট একটা পানির বোতল ব্যবহার করুন। ওটা ভরে নিলেই চলবে। আর পরিবেশ নষ্ট করে এমন জিনিস যেখানে-সেখানে ফেলবেন না।

 

হাঁটুন

গন্তব্য দূরের না হলে হেঁটে হেঁটে নতুন স্থান দেখুন। এতে আপনার স্বাস্থ্য ভালো থাকবে। স্থানীয়দের ভিড়েও মিশে যেতে পারবেন। কোনোভাবে যদি সাইকেল ব্যবহারের সুযোগ থাকে তো সেটিই করুন। পাশের শহরেও সাইকেল নিয়ে চলে যান। ব্যায়ামের পাশাপাশি পরিবেশের প্রতিও দায়িত্ব  পালন হলো আপনার।

 

স্থানীয় জিনিস কিনুন

যেখানেই যান না কেন, সেখানকার স্থানীয় জিনিস কিনুন। এগুলো স্মৃতি হয়ে থাকবে। বৈচিত্র্যময় জিনিসগুলোর ভালো সংগ্রাহক হয়ে উঠবেন আপনি। বিশেষ করে স্থানীয় হস্তশিল্প কিংবা শিল্পকর্ম সংগ্রহ করতে পারলে তা অতুলনীয় হয়ে উঠবে।

 

কারো বাড়িতে থাকুন

পর্যটনবান্ধব অঞ্চলে শুধু হোটেলই ভরসা নয়, স্থানীয়দের বাড়িতেও থাকার ব্যবস্থা থাকে। আর সেখানে থাকলেই কিন্তু ভ্রমণের বাড়তি মজা মিলবে। আপনি তাদের সঙ্গে মিশতে পারবেন। আতিথেয়তা মিলবে। তাদের সংস্কৃতি ও সমাজকে অনেক কাছ থেকে দেখতে পারবেন। হিন্দুস্তান টাইমস অবলম্বনে সাকিব সিকান্দার



মন্তব্য