kalerkantho


ঈদের আগের দিন বড়পুকুরিয়া বিদ্যুৎ কেন্দ্র চালু হবে

নিজস্ব প্রতিবেদক   

২০ আগস্ট, ২০১৮ ০০:০০



কয়লা চুরির ঘটনায় বন্ধ হয়ে পড়া বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রে আগামীকাল মঙ্গলবার তথা ঈদুল আজহার আগের দিন থেকে আবার বিদ্যুৎ উৎপাদন শুরু হবে। এর ফলে দিনাজপুর ও রংপুরসহ আশপাশের এলাকার বিদ্যুৎ সংকট স্বাভাবিক হয়ে আসবে। গতকাল রবিবার নিজ মন্ত্রণালয়ের সভাকক্ষে সাংবাদিকদের এ তথ্য জানান বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। 

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, ঈদের আগের দিন উৎপাদনে যাচ্ছে বন্ধ থাকা বিদ্যুেকন্দ্রটি। সেই লক্ষ্যে বড়পুকুরিয়া খনি থেকে অল্প অল্প করে পাওয়া কয়লা মজুদও করা হচ্ছে। এতে করে ঈদের সময় অন্তত পাঁচ-ছয় দিন কেন্দ্রটি চালু রেখে উত্তরাঞ্চলের আট জেলায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ করা যাবে।

দেশের একমাত্র উৎপাদনশীল বড়পুকুরিয়া খনিতে কয়লা চুরির ঘটনায় সারা দেশে তোলপাড় শুরু হয়। খনি থেকে উত্তোলিত কয়লার মধ্যে এক লাখ ৪৪ হাজার টন কয়লা ঘাটতি বা চুরি হয়েছে। খনিটির নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান পেট্রোবাংলা গত ১৯ জুলাই খনির এমডি প্রকৌশলী হাবিব উদ্দিন আহম্মেদকে প্রত্যাহার ও কম্পানি সচিব মহাব্যবস্থাপক (প্রশাসন) আবুল কাশেম প্রধানিয়াকে অন্যত্র বদলি করে।

একই সঙ্গে খনির মহাব্যবস্থাপক (মাইনিং) এ টি এম নুরুজ্জামান চৌধুরী ও উপমহাব্যবস্থাপক খালেদুর ইসলামকে সাময়িক বরখাস্ত করে।

এই ঘটনায় দুটি পৃথক তদন্ত কমিটি গঠন করা হয়। ৪ জুলাই খনির ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলাটি বর্তমানে তদন্ত করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।



মন্তব্য