kalerkantho

সিলেট নগরজুড়ে পশুর অবৈধ হাট

সিলেট অফিস   

২০ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিলেট নগরজুড়ে পশুর অবৈধ হাট

সিলেটের কাজিরবাজারে ঐতিহ্যবাহী পশুর হাটে জমে উঠতে শুরু করেছে বেচাকেনা। ছবি : কালের কণ্ঠ

সিলেটে কোরবানির পশুর হাট জমে উঠতে শুরু করেছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে পশু নিয়ে আসছে বিক্রেতারা। এবার হাটে দেশি গরুই বেশি উঠছে, দামও বেশি বলে ক্রেতাদের অভিযোগ। তবে নগরে বৈধ হাটের চেয়ে কয়েক গুণ বেশি অবৈধ হাট। নগরের বিভিন্ন সড়ক দখল করে এসব হাট গড়ে তোলা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীদের নিয়ন্ত্রণে এসব হাট বসেছে। কোথাও কোথাও তাদের সঙ্গে বিএনপির নেতাকর্মীরাও যুক্ত আছে। এর মধ্যে টিলাগড় পয়েন্টে বিশাল শামিয়ানা টানিয়ে বাঁশ বেঁধে তৈরি করা হয়েছে অবৈধ পশুর হাট।

নগরের সবচেয়ে বড় কোরবানির পশুর হাট কাজিরবাজার। গত কয়েক দিন ক্রেতাশূন্য থাকলেও গত শুক্রবার থেকে এ হাটে ক্রেতাদের উপস্থিতি বেড়েছে। গতকাল এ পশুর হাট ক্রেতা-বিক্রেতার উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে। দেশের বিভিন্ন এলাকা থেকে গরু এসেছে এই হাটে। বাজারে সর্বোচ্চ ছয় লাখ টাকা মূল্যের গরুও উঠেছে বলে বিক্রেতারা জানায়। হাট ঘুরে দেখা যায়, ক্রেতাদের উপস্থিতি ভালো থাকলেও দাম বেশি হওয়ায় অনেকে কোরবানির পশু না কিনেই চলে যাচ্ছে। ক্রেতাদের মতে, বাজারে গরু কম। কিন্তু দাম বেশি।

বৈধ হাট : জানা যায়, সিলেট নগরে বৈধ হাট রয়েছে ১২টি। এগুলো হচ্ছে কাজিরবাজার পশুর হাট, শিবেরবাজার পশুর হাট, কুড়িরগাঁও (ইসলামগঞ্জ বাজার) পশুর হাট, বিমানবন্দর থানার সাহেববাজার সুন্নিয়া হাফিজিয়া দাখিল মাদরাসার মাঠে স্থাপিত পশুর হাট, দক্ষিণ সুরমা থানার লালাবাজার পশুর হাট, কামালবাজার পশুর হাট, মোগলাবাজার থানার জালালপুর পশুর হাট, হাজীগঞ্জ বাজার ও রাখালগঞ্জ বাজার পশুর হাট এবং শাহপরান থানা এলাকায় আরো তিনটি অস্থায়ী পশুর হাট।

অবৈধ পশুর হাট : উল্লিখিত বৈধ হাটগুলোর আশপাশে গড়ে উঠেছে অর্ধশতাধিক অবৈধ পশুর হাট। নগরের লালটিলা, কয়েদির মাঠ, আম্বরখানা (আবাসন হাউজিং), টিলাগড়, শাহি ঈদগাহ (দলদলি চা বাগান), উপশহর, চৌকিদেখি, আখালিয়া, মেন্দিবাগ (জালালাবাদ গ্যাস অফিসের পেছনে), তেররতন, দক্ষিণ সুরমার চণ্ডীপুল, কদমতলী (ফল মার্কেটের সামনে), লাক্কাতুরা, মদিনা মার্কেট, পাঠানটুলা, হাউজিং এস্টেট (দর্শন দেউড়ি), কুমারগাঁও, শাহি ঈদগাহ ও রিকাবীবাজার এলাকায় অবৈধভাবে পশুর হাট বসানো হয়েছে।

মন্তব্য