kalerkantho

ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগ

দিনাজপুরে পৌর মেয়র গ্রেপ্তার

চুয়াডাঙ্গা ও জামালপুরে ‘চুরির সময়’ চাল জব্দ

কালের কণ্ঠ ডেস্ক   

২০ আগস্ট, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



দিনাজপুরে ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগে পৌর মেয়রকে গ্রেপ্তার করা হয়েছে। চুয়াডাঙ্গায় ‘চুরির সময়’ চালভর্তি ট্রাক আটক করে পুলিশে সোপদ করেছে এলাকাবাসী। জামালপুরের মেলান্দহে কালোবাজারে বিক্রির সময় প্রায় তিন মেট্রিক টন চাল উদ্ধার করা হয়েছে। দিনাজপুর, চুয়াডাঙ্গা  ও জামালপুর প্রতিনিধির পাঠানো প্রতিবেদনে বিস্তারিত :

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গরিব, দুস্থ ও অসহায় লোকজনের জন্য বরাদ্দ ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে গ্রেপ্তার করেছে পুলিশ। গতকাল রবিবার সকালে তাঁকে গ্রেপ্তার করা হয়। এ ছাড়া চুয়াডাঙ্গায় ভিজিএফের চালসহ পৌরসভার একটি ট্রাক আটক করেছে স্থানীয় জনগণ। চুরি করা হচ্ছে এই অভিযোগে গত শনিবার রাত ১০টার দিকে স্থানীয় জনগণ চালভর্তি ট্রাকটি আটক করে পুলিশে খবর দেয়। রাতেই পুলিশ ট্রাকটি থানায় নিয়ে যায়।

জানা গেছে, দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের পাঁচ দিনের রিমান্ড চেয়ে আদালতে আবেদন করেছে পুলিশ। আজ সোমবার রিমান্ড শুনানির জন্য দিন ধার্য করে আদালত তাঁকে জেলহাজতে পাঠিয়েছেন।

পুলিশ জানায়, গরিব, দুস্থ ও অসহায় মানুষের জন্য সরকারের বরাদ্দ চাল ওজনে কম দেওয়া হচ্ছিল। জনপ্রতি ২০ কেজি করে চাল দেওয়ার কথা থাকলেও দেওয়া হয় ১৮.৪০ কেজি করে। এই অভিযোগে শনিবার দুপুরে গুদাম রক্ষক ও বিতরণকারী মজিবর রহমান বাচ্চুকে গ্রেপ্তার করা হয়। পরে রাতে সদর উপজেলা প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা আলতাফ হোসেন বাদী হয়ে থানায় মামলা করেন। মামলায় পৌর মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম ও ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মাসুদুর রহমানকে আসামি করা হয়। ওই মামলার পরিপ্রেক্ষিতে পুলিশ মেয়রকে গ্রেপ্তার করে।

কোতোয়ালি থানার ওসি রেদওয়ানুর রহিম জানান, গ্রেপ্তারের পর মেয়রকে আদালতে পাঠানো হয়েছে। পুলিশি জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড চাওয়া হয়েছে। পরে রিমান্ড শুনানির জন্য আগামীকাল (আজ) দিন ধার্য করে মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে কারাগারে পাঠানো হয়েছে।

এদিকে চুয়াডাঙ্গায় ভিজিএফের চালসহ ট্রাক আটক করার পর রাতেই পৌর কার্যালয়ে আসেন অতিরিক্ত পুলিশ সুপার মো. কলিমুল্লাহ, সহকারী পুলিশ সুপার আহসান হাবিব ও সদর থানার ওসি দেলোয়ার হোসেন খান। আটক ট্রাক থানায় নিয়ে দেখা যায়, ট্রাকে ৭৪টি বস্তায় ৪৪০ প্যাকেটে তিন হাজার ২৫৬ কেজি চাল রয়েছে।

গতকাল সকালে শহরে ঝাড়ু মিছিল বের করা হয়। মিছিল থেকে ভিজিএফের চাল চুরির অভিযোগ তোলা হয়। মিছিল শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দিয়ে বিচার দাবি করা হয়।

তা ছাড়া জামালপুরের মেলান্দহে প্রায় তিন মেট্রিক টন চাল উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। গতকাল বিকেলে উপজেলার চরবানিপাকুরিয়া ইউনিয়নের ভাবকি বাজারের পাশের বিএনপি কার্যালয় থেকে ওই চাল উদ্ধার করা হয়।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গোপন তথ্যের ভিত্তিতে মেলান্দহ উপজেলা নির্বাহী কর্মকর্তা তামিম আল ইয়ামিন পুলিশসহ বিকেলে ভাবকি বাজারে অভিযান চালান। এ সময় ইউপি ভবনের কাছের বিএনপি কার্যালয়ে কালোবাজারিরা সরকারি খাদ্য বিভাগের বস্তা খুলে সাধারণ বস্তায় চাল ভরছিল।

 

 

মন্তব্য