kalerkantho


কোটা সংস্কার-নিরাপদ সড়ক আন্দোলন

শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তির দাবি জানাল সুজন

নিজস্ব প্রতিবেদক   

১৯ আগস্ট, ২০১৮ ০০:০০



কোটা প্রথার সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করা কারাবন্দি শিক্ষার্থীদের নিঃশর্ত মুক্তি প্রদান এবং তাদের হয়রানি না করার দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। গতকাল শনিবার সংগঠনের সভাপতি এম হাফিজউদ্দিন খান ও সম্পাদক ড. বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত বিবৃতিতে এই দাবি জানানো হয়।

বিবৃতিতে বলা হয়, ‘আমরা উদ্বেগের সঙ্গে লক্ষ করছি যে ওই দুটি আন্দোলনে যারা নেতৃত্ব দিয়েছিল, তাদের গ্রেপ্তার করা হচ্ছে এবং বিভিন্নভাবে হয়রানি করা হচ্ছে। এরই মধ্যে নিরাপদ সড়কের দাবিতে গড়ে ওঠা আন্দোলনে সহিংস ঘটনা ও উসকানির অভিযোগে দায়ের হওয়া ৫২টি মামলায় ৯৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। এর ফলে শিক্ষার্থীদের নিরাপত্তা ও ভবিষ্যৎ নিয়ে নিদারুণ শঙ্কায় দিন কাটাচ্ছেন গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীদের অভিভাবকরা। পক্ষান্তরে আন্দোলন দমনের নামে যারা পুলিশের পাশে থেকে সাধারণ শিক্ষার্থীদের ওপর ঝাঁপিয়ে পড়েছিল এবং যারা গণমাধ্যমকর্মীদের ওপর আক্রমণ করেছিল, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘সুজন মনে করে, কোটা প্রথার সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীরা যে আন্দোলন পরিচালনা করেছিল, তা ছিল যৌক্তিক। জনসমর্থনের ভিত্তিতে আন্দোলনরত শিক্ষার্থীরা কোটা প্রথার সংস্কার চেয়েছে, ন্যায়বিচার ও নিরাপদ সড়কের দাবি জানিয়েছে। তা কি কোনো অপরাধ হতে পারে? আমরা মনে করি, গণতান্ত্রিক দেশে এমন আন্দোলন পরিচালনা করা কোনো অপরাধ হতে পারে না।

 



মন্তব্য