kalerkantho


রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের প্রথম ইউনিটের কোর ক্যাচার স্থাপন

পাবনা প্রতিনিধি   

১৯ আগস্ট, ২০১৮ ০০:০০



রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের প্রথম ইউনিটের কোর ক্যাচার স্থাপনের মাধ্যমে শুরু হলো এর বাস্তবায়ন। গতকাল শনিবার সকালে পাবনা ঈশ্বরদীর রূপপুর পারমাণবিক বিদ্যুেকন্দ্রের প্রথম ইউনিটের কোর ক্যাচার স্থাপনের আগে চুল্লির পাশে সংক্ষিপ্ত আলোচনাসভায় বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান এ কথা জানান।

মন্ত্রী বলেন, রি-অ্যাক্টর দুর্ঘটনা নিয়ে রূপপুরসহ এক শ্রেণির মানুষের যে ধারণা তা দূর করা হলো। যদি কোনো কারণে কখনো রি-অ্যাক্টর দুর্ঘটনার কবলে পড়ে তাতেও কোনোরূপ ক্ষয়ক্ষতি হওয়ার সম্ভাবনা নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যা বলেন তা বাস্তবায়ন করেন। এই প্রকল্পে সর্বোচ্চ নিরাপত্তার কথা বিবেচনা ও এলাকার মানুষকে আশ্বস্ত করতে প্রধানমন্ত্রী পর পর তিনবার এখানে এসেছেন। এরপরও সর্বোচ্চ নিরাপত্তার দিক বিবেচনা করে প্রযুক্তিটি স্থাপন করা হলো।

এ সময় অন্যদের মধ্যে সংক্ষিপ্ত বক্তব্য দেন প্রকল্পে কর্মরত রাশিয়ান কম্পানি এসিই (অ্যাস)-এর সিনিয়র ভাইস পে প্রেসিডেন্ট খাজিন এ বি, বাংলাদেশ এনার্জি রেগুলেটর  (বাইরা) চেয়ারম্যান বৈজ্ঞানিক মাহবুবুল হক ও মন্ত্রণালয়ের সচিব আনোয়ার হোসেন। এ সময় অন্যদের মধ্যে অ্যাসের ডিরেক্টর মি. পাভেল ভেলাসর্স, ভাইস প্রেসিডেন্ট সেরগি লাস্কটচকিং, প্রকল্প পরিচালক ড. শৌকত আকবার প্রমুখ উপস্থিত ছিলেন।



মন্তব্য