kalerkantho


সিটি নির্বাচনে পরাজয়

সিলেটে আ. লীগ নেতার পদত্যাগ

সিলেট অফিস   

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



সিলেট সিটি করপোরেশন নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের মেয়র পদপ্রার্থীর পরাজয় মেনে নিতে পারছে না নেতাকর্মীরা। পরাজয়ের জন্য তারা দলের সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি অনৈক্যকেও দায়ী করছে। নির্বাচনের পর থেকেই দলের স্থানীয় শীর্ষনেতারা একে অন্যকে দোষারোপও করছেন। এ অবস্থায় দলের মহানগর কমিটির কোষাধ্যক্ষ আনোয়ার হোসেন রানা তাঁর পদ থেকে পদত্যাগ করেছেন।

পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে আনোয়ার হোসেন রানা জানান, সিটি নির্বাচনে দলের মেয়র পদপ্রার্থীর পরাজয়ের দায়ভার নিয়েই দলের পদ থেকে তিনি সরে দাঁড়িয়েছেন। গত ১১ আগস্ট পুনর্নির্বাচনের পরদিন তিনি তাঁর পদত্যাগপত্র মহানগর কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে পাঠিয়েছেন বলেও জানান।

জানা গেছে, পদত্যাগপত্রে তিনি দলের সাংগঠনিক দুর্বলতা এবং নেতাদের ব্যক্তিগত রেষারেষিকে দলীয় মেয়র প্রার্থীর পরাজয়ের কারণ হিসেবে উল্লেখ করেছেন। পদত্যাগপত্রে তিনি বলেন, ‘২০১৩ সালের সিটি নির্বাচনেও একইভাবে দলের মেয়র প্রার্থী পরাজিত হন। কিন্তু পরাজয়ের কারণ চিহ্নিত করে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে আমরা পারিনি। অতীত অভিজ্ঞতা থেকে আমরা শিক্ষা নিইনি।’ দলের বৃহত্তর স্বার্থে এসব বিষয় অনুসন্ধান জরুরি মন্তব্য করে তিনি বলেন, ‘অন্যথায় ভবিষ্যতে এর জন্য বড় খেসারত দিতে হতে পারে।’

দলের একটি দায়িত্বশীল পদে থাকার কারণে এই পরাজয়ের দায়ভার তিনি কোনোভাবেই এড়াতে পারেন না উল্লেখ করে কোষাধ্যক্ষ পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান এই নেতা। তাঁর পদত্যাগের অনুলিপি দলের কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদককে দিয়েছেন বলেও জানা গেছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে পদত্যাগপত্র পাওয়ার বিষয়টি স্বীকার করে সিলেট মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন আহমদ কালের কণ্ঠকে বলেন, ‘পদত্যাগের চিঠি তিনি পাঠিয়েছেন। পরবর্তী সভায় এ বিষয়ে সিদ্ধান্ত হবে।’ তিনি  বলেন, ‘নির্বাচনে এমন ফলাফলে স্বাভাবিকভাবেই দল অন্তপ্রাণ হিসেবে তিনি হতাশ হয়েছেন। তবে আমরা চাইব তিনি যেন তাঁর সিদ্ধান্ত থেকে সরে আসেন।’

 



মন্তব্য