kalerkantho


আলোচনাসভায় নাহিদ

বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মে ছড়াতে হবে

নিজস্ব প্রতিবেদক   

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বাংলার মানুষের মুক্তিই ছিল জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের লক্ষ্য ও আদর্শ। বঙ্গবন্ধু থেকে শিক্ষা নিয়ে দেশের উন্নয়নে কাজ করতে হবে। তাঁর আদর্শকে নতুন প্রজন্মের মাঝে ছড়িয়ে দিতে হবে। বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। গতকাল শুক্রবার নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনের অ্যালামনাই ফ্লোরে ‘স্মরণে শপথে ১৫ আগস্ট’ শীর্ষক এ সভা অনুষ্ঠিত হয়।

অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি ও হা-মীম গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদের সভাপতিত্বে আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ ও শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল। অন্যদের মধ্যে বক্তব্য দেন সংগঠনের সিনিয়র সহসভাপতি অ্যাডভোকেট মোল্লা মো. আবু কাওছার ও সদস্য সুভাষ সিংহ রায়। সঞ্চালনা করেন মহাসচিব রঞ্জন কর্মকার।

সভায় অধ্যাপক মুহাম্মদ সামাদ বলেন, ক্ষুধা, দারিদ্র্য, নিপীড়ন ও শোষণমুক্ত সোনার বাংলা গড়তে চেয়েছিলেন বঙ্গবন্ধু। কিন্তু মুক্তিযুদ্ধের পরাজিত শক্তি তাঁকে পরিকল্পিতভাবে হত্যা করে। এটা ছিল ইতিহাসের জঘন্যতম হত্যাকাণ্ড।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ’৭৫-এর ঘাতকেরা বঙ্গবন্ধুর আদর্শকে হত্যা করতে চেয়েছিল। তারা সফল হয়নি। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ আজ সামনে এগিয়ে যাচ্ছে।

এ কে আজাদ বলেন, “আমাদের সঠিক ইতিহাস জানতে হবে। বঙ্গবন্ধুকে জানতে হবে। বঙ্গবন্ধু তরুণ বয়সেই নেতৃত্বের গুণাবলি অর্জন করেছিলেন।



মন্তব্য