kalerkantho


ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে থেমে থেমে যানজট

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি   

১৮ আগস্ট, ২০১৮ ০০:০০



ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে থেমে থেমে যানজট

ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কোনাবাড়ী থেকে কালিয়াকৈর সুত্রাপুর পর্যন্ত গতকাল শুক্রবার দিনভর থেমে থেমে যানজটের সৃষ্টি হয়। এতে ঈদে ঘরমুখো মানুষকে চরম দুর্ভোগ পোহাতে হয়। বিপাকে পড়ে ঢাকামুখী পশুবাহী ট্রাকগুলো। ঈদ সামনে রেখে সড়কে যানবাহনের চাপ বৃদ্ধি, হাইওয়ে পুলিশের গাফিলতি, অটোরিকশা ও ইজিবাইকের দৌরাত্ম্য, সড়কের সংস্কারকাজের কারণে এ যানজটের সৃষ্টি হয়।

ঈদের আর মাত্র কয়েক দিন বাকি। রাজধানীসহ বিভিন্ন জায়গার কর্মস্থল থেকে বাড়ি ফিরতে শুরু করেছে মানুষ। এরই মধ্যে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন ও মানুষের চাপ বেড়ে গেছে। এদিকে জয়দেবপুর থেকে চন্দ্রা পর্যন্ত ফোর লেন উন্নীতকরণের কাজ এখনো চলছে। এ ছাড়া চন্দ্রা থেকে এলেঙ্গা পর্যন্ত ফোর লেন খুলে দেওয়া হলেও সড়কের ওই অংশে দুই পাশে বেশির ভাগই কার্পেটিং করা হয়নি এবং মহাসড়কের পাশে কম্পোজিট কারখানা থেকে কাশেম ড্রাইসেল কারখানা পর্যন্ত প্রায় এক কিলোমিটার সড়কে ফোর লেনে গাড়ি না চলে দুই লেনে চলাচল করছে। এতে করে গতকাল সকাল থেকে সড়কের ওই এক কিলোমিটার অংশে যানবাহনগুলো দুই লাইনে চলাচল করার ফলে থেমে থেমে যানজটের সৃষ্টি হয়।

এ ছাড়া ঈদে ঘরমুখো মানুষের চাপ থাকায় সড়কে গাড়ি ধীরে চলাচল করছে। ফলে থেমে থেমে যানজটের সৃষ্টি হচ্ছে। টাঙ্গাইল থেকে ঢাকাগামী ফোর লেনের যানবাহনগুলো কালিয়াকৈর রেলক্রসিং এসে রেল সিগন্যালের কারণে বাধাগ্রস্ত হচ্ছে। ফলে যানবাহনের লম্বা লাইন তৈরি হচ্ছে। এ ছাড়া ওভার টেকিং সড়কে চার থেকে ছয় সারিতে যানবাহন চলাচলের কারণে সকাল থেকে সৃষ্টি হওয়া থেমে থেমে যানজট থাকে দিনভর। যানজটের ফলে মালবাহী ও পশুবাহী ট্রাক, যাত্রীবাহী বাস, বিভিন্ন ধরনের যানবাহন সড়কে আটকে থাকতে দেখা গেছে। সড়কের সফিপুর বাজার এলাকায় এলোমেলোভাবে যানবাহন চলাচলের কারণেও যানজট সৃষ্টি হয়। যাত্রী ও পশুবাহী ট্রাকগুলোর ড্রাইভারদের অভিযোগ, হাইওয়ে পুলিশের তেমন তৎপরতা না থাকায়  তাদের এ দুর্ভোগ পোহাতে হচ্ছে।

গোড়াই হাইওয়ে থানার ওসি এ কে এম কাউছার বলেন, হাইওয়ে পুলিশের গাফিলতির বিষয়টি সঠিক নয়। ঈদকে সামনে রেখে মহাসড়কে যানবাহন ও মানুষের চাপ বৃদ্ধি এবং সড়কের কম্পোজিট কারখানা থেকে কাশেম ড্রাইসেল কারখানা পর্যন্ত দুই লেনে গাড়ি চলাচল করার কারণে যানবাহনের গতি কিছুটা কম। এ ছাড়া কালিয়াকৈর রেলক্রসিংয়ে ঢাকাগামী যানগুলোর সিগন্যালের সময় কিছুটা বিলম্ব ঘটে।

সালনা কোনাবাড়ী হাইওয়ে থানার ওসি বাসুদেব সিনহা বলেন, সড়কে যানবাহন ও মানুষের চাপ রয়েছে।  কিন্তু তেমন যানজটের সৃষ্টি হয়নি।



মন্তব্য