kalerkantho


ছোট ছোট বিদ্যুৎকেন্দ্র নির্মাণের আহ্বান তৌফিক-ই-এলাহীর

নিজস্ব প্রতিবেদক   

১৭ আগস্ট, ২০১৮ ০০:০০



ছোট ‘মডুলার রি-অ্যাক্টর’ দিয়ে ছোট ছোট বিদ্যুৎকেন্দ্র করা যায় কি না, তা খতিয়ে দেখতে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদবিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-এলাহী চৌধুরী। এসংক্রান্ত কোনো গবেষণার প্রয়োজন হলে জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল সহায়তা করতে পারে বলেও মনে করেন তিনি।

গতকাল বৃহস্পতিবার ‘পারমাণবিক শক্তি ও উদ্ভাবনী রি-অ্যাক্টরগুলোর উন্নয়নের সংক্ষিপ্ত বিবরণ’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বিদ্যুৎ ভবনের বিজয় হলে এ সেনিমার আয়োজন করে বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (ইপিআরসি)।

বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান মো. আলী জুলকারনাইন ও বুয়েটের সাবেক অধ্যাপক ড. এম এ রশিদ সরকার যৌথভাবে মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সেমিনারে নিউক্লিয়ার শক্তির প্রয়োজনীয়তা, নিউক্লিয়ার বিদ্যুৎকেন্দ্র, রি-অ্যাক্টর ও এর বিভিন্ন জেনারেশন, পারমাণবিক নিরাপত্তা, রূপপুর বিদ্যুৎকেন্দ্র ও এর নিরাপত্তা, ছোট মডুলার রি-অ্যাক্টরের উন্নয়ন, আইইএর নির্দেশনা প্রাঞ্জলভাবে উপস্থাপিত হয়। 

সেমিনারে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘আমাদের নিরবচ্ছিন্ন বিদ্যুৎ প্রয়োজন। পারমাণবিক বিদ্যুৎ তা পূরণে কার্যকরী অবদান রাখবে এবং একই সঙ্গে তা কতটা আর্থিকভাবে সাশ্রয়ী, গ্রিডের কম্পাংকের সঙ্গে কিভাবে সমন্বয় করা যাবে, তা নিয়ে বিদ্যুৎ বিভাগ কাজ করছে।’



মন্তব্য