kalerkantho


সিডনির ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি

নিজস্ব প্রতিবেদক   

১৬ আগস্ট, ২০১৮ ০০:০০



অস্ট্রেলিয়ার সিডনি ওয়েস্টার্ন ইউনিভার্সিটিতে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছে প্রবাসী বাঙালিরা। গতকাল বুধবার বঙ্গবন্ধুর ৪৩তম শাহাদাতবার্ষিকীতে অস্ট্রেলিয়ায় আওয়ামী লীগ নেতারা সেখানে সমবেত হন। তাঁদের সঙ্গে সর্বস্তরের বাংলাদেশিরা বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। বঙ্গবন্ধুর স্মরণে আলোচনাসভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয় সেখানে।

ওয়েস্টার্ন সিডনি ইউনিভার্সিটি ক্যাম্পাসে গত বছর ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যটি স্থাপন করা হয়। ভাস্কর্যটির ঢাকায় নির্মাণ করেন চারুকলা ইনস্টিটিউটের ভাস্কর চঞ্চল কর্মকার ও রনি। এরপর এটি ঢাকা থেকে সিডনিতে পাঠানো হয়। এরপর ওয়েস্টার্ন ইউনিভার্সিটি কর্তৃপক্ষের সহযোগিতায় ক্যাম্পাসে স্থাপন করা হয়।

প্রসঙ্গত, সিডনির এই বিশ্ববিদ্যালয়ের সঙ্গে বাংলাদেশের আইন ও বিচার বিভাগের একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয় গত বছর। এর আওতায় বাংলাদেশের অধস্তন আদালতের বিচারকদের এখানে প্রশিক্ষণ দেওয়া হয়। বর্তমানে প্রশিক্ষণরত বিচারকরাও গতকাল বঙ্গবন্ধুর ভাস্কর্যে শ্রদ্ধা জানান।

আইন ও বিচার বিভাগের পক্ষে যুগ্ম সচিব ও প্রকল্প পরিচালক বিকাশ কুমার সাহা এই বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাস্কর্য স্থাপনের প্রস্তাব দিয়েছিলেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তা সানন্দে গ্রহণ করে। বিকাশ কুমার সাহা বর্তমানে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন। তিনি গতকাল কালের কণ্ঠকে টেলিফোনে বলেন, ‘সর্বস্তরের বাঙালি ও স্থানীয় আওয়ামী লীগের নেতারা বঙ্গবন্ধুর ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন। অস্ট্রেলিয়ার মানুষের মধ্যেও বঙ্গবন্ধুকে নিয়ে আগ্রহ সৃষ্টি হয়েছে।’

 



মন্তব্য