kalerkantho


বঙ্গবন্ধুর খুনিদের দেশে আনতে মানবাধিকার কমিশন চিঠি দেবে

নিজস্ব প্রতিবেদক   

১৬ আগস্ট, ২০১৮ ০০:০০



জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেছেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের হত্যাকারীদের বিরুদ্ধে আদালতের রায় বাস্তবায়ন করতে হবে। এ জন্য বিদেশে পলাতক খুনিদের দেশে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে কমিশন থেকে চিঠি পাঠানো হবে।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল বুধবার ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, সদস্যবৃন্দ ও কর্মকর্তা-কর্মচারীরা। পরে কমিশন কার্যালয়ে আলোচনা, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।

 

রাজধানীর কারওয়ান বাজারে কমিশনের কার্যালয়ে আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে কাজী রিয়াজুল হক আরো বলেন, পৃথিবীতে অনেক রাজনীতিবিদ এসেছেন। তবে বঙ্গবন্ধুর মতো সাহসী রাজনীতিবিদ বিরল। এই ভূখণ্ডের স্বায়ত্তশাসনের কথা তিনি বলেছিলেন, যার কারণে তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল। তাঁর বিরুদ্ধে আগরতলা ষড়যন্ত্র মামলা দায়ের করা হয়। তাঁকে মুক্তি দেওয়ার নাম করে সেনা দপ্তরে নিয়ে নির্মম অত্যাচার করা হয়েছিল। প্রচণ্ড আন্দোলনের মুখে স্বৈরাচারী শাসক আইয়ুব খান বঙ্গবন্ধুকে মুক্তি দিতে বাধ্য হয়।

মানবাধিকার কমিশনের চেয়ারম্যান বলেন, ‘বঙ্গবন্ধুর অপরিসীম বিচক্ষণতার জন্য আমরা এ দেশ স্বাধীন করতে পেরেছি। বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের প্রতিটি সদস্য স্বাধীনতার প্রশ্নে কোনো আপস করেননি। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে সবাইকে ঐক্যবদ্ধ প্রচেষ্টা চালাতে হবে। খুনিদের বিচার নিশ্চিত করতে হবে।’

 

 



মন্তব্য