kalerkantho


নিয়ম না মেনে জাতীয় পতাকা উত্তোলন

শরীয়তপুরে দুজনকে জরিমানা

শরীয়তপুর প্রতিনিধি   

১৬ আগস্ট, ২০১৮ ০০:০০



শরীয়তপুরের নড়িয়ায় নিয়ম মেনে পতাকা উত্তোলন না করার অপরাধে দুজনকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। তাঁরা হলেন মো. সিরাজ বেপারী ও মো. ইমরান হোসেন। গতকাল বুধবার সকালে ওই ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আব্দুল্লাহ আল-মামুন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. আবদুল্লাহ আল-মামুন বলেন, ‘জনগণকে সচেতন করার উদ্দেশ্যে মুক্তিযোদ্ধা ও উপজেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে আমরা নড়িয়া পৌরসভার বাজারে যাই। জনগণ যাতে পতাকার মর্যাদা বুঝতে পারে এবং প্রতিটি জাতীয় দিবসে পতাকার সঠিক ব্যবহার করতে পারে। এ সময় বিভিন্ন দিবসে জাতীয় পতাকা উত্তোলনের নিয়ম সম্পর্কে জানাতে গেলে দুজন ব্যবসায়ী তাঁদের ইচ্ছেমতো পতাকা উত্তোলন করবেন বলে জানান। পরে ওই দুজনকে পাঁচ শ টাকা করে জরিমানা করা হয়।’

জাতীয় পতাকা উত্তোলনের সঠিক নিয়ম সম্পর্কে নির্বাহী ম্যাজিস্ট্রেট বলেন, পতাকাটি অর্ধনমিত রাখতে বলা হলে পতাকা উত্তোলনের স্ট্যান্ডের মাথা থেকে পতাকার আকার ও পরিমাণমতো যে পতাকাটি উত্তোলন করা হবে, তা এক পতাকা সমপরিমাণ নিচে টানাতে হবে। শোক দিবসের কালো পতাকা আলাদা স্ট্যান্ডে জাতীয় পতাকা থেকে একটু নিচে উত্তোলন করতে হবে। যাতে জাতীয় পতাকার সম্মান অক্ষুণ্ন থাকে। জাতীয় পতাকা বিধিমালা ১৯৭২ (সংশোধিত ২০১০) ৭-এর ১ ও ১২ বিধিমালায় এ সম্পর্কিত নিয়ম রয়েছে। বিধি অনুসারে এ নিয়ম ভঙ্গ করলে সর্বোচ্চ এক বছর কারাদণ্ড, পাঁচ হাজার টাকা জরিমানা বা উভয় দণ্ড হতে পারে।

 



মন্তব্য