kalerkantho


খুলনায় বহিরাগতদের হামলায় আইনজীবী সমিতির সভা পণ্ড

নিজস্ব প্রতিবেদক, খুলনা   

২৪ জুলাই, ২০১৮ ০০:০০



খুলনায় বহিরাগতদের হামলায় আইনজীবী সমিতির সভা পণ্ড হয়ে গেছে। হামলাকারীরা দুজন আইনজীবীকেও মারধর করে। গতকাল সোমবার দুপুরে সমিতির নতুন ভবনের সভাকক্ষে এ ঘটনা ঘটে।

ভবন নির্মাণে আর্থিক দুর্নীতিসংক্রান্ত তদন্ত প্রতিবেদন বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য এ সাধারণ সভা আহ্বান করা হয়েছিল।

প্রত্যক্ষদর্শী একাধিক আইনজীবী জানান, দুপুর ২টার সময় খুলনা আইনজীবী সমিতির নতুন ভবনের সভাকক্ষে সাধারণ সভা শুরু হয়। সভায় সভাপতিত্ব করছিলেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট কাজী আবু শাহীন। সভা পরিচালনা করছিলেন অ্যাডভোকেট মশিউর রহমান নান্নু। একপর্যায়ে আচমকা একদল বহিরাগত চিৎকার, চেচাঁমেচি করতে করতে সভাস্থলে প্রবেশ করে। তারা একাধিক আইনজীবীকে শারীরিকভাবে লাঞ্ছিত করে এবং সভা বন্ধ করার জন্য বলে। অন্যথায় পরিস্থিতি আরো ভয়াবহ হবে বলে হুমকি দেয় তারা। ঘটনার আকস্মিকতায় উপস্থিত আইনজীবীরা হতবাক হয়ে পড়েন। তাঁরা সভা চলার বিষয়ে দ্বিধাবিভক্ত হয়ে পড়েন। অনেকেই সভাস্থল থেকে বেরিয়ে যান। পরে সাধারণ সভা বাতিল করা হয়।

এ বিষয়ে জানতে চাইলে খুলনা জেলা আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট মশিউর রহমান নান্নু কালের কণ্ঠকে জানান, সভা অনুষ্ঠিত হয়েছে। চিৎকার-চেঁচামেচি হয়েছে, তবে কারা করেছে, তা তিনি দেখেননি। তারা বহিরাগত কি না, সে সম্পর্কেও তিনি মন্তব্য করতে রাজি হননি।

একাধিক আইনজীবী নাম প্রকাশ না করার শর্তে বলেন, ভবন নির্মাণ নিয়ে দুর্নীতির ঘটনায় যারা জড়িত সেই পক্ষ বহিরাগতদের নিয়ে এসে আইনজীবীদের মারধর করে সভা পণ্ড করে দেয়। খুলনার আইনজীবী সমিতিতে অতীতে চাপ প্রয়োগ করে নির্বাচনের ফল উল্টে দেওয়ার ঘটনা ঘটেছে; আর আজ (গতকাল) বহিরাগত দিয়ে আইনজীবীদের মারধর করা ও সভা পণ্ড করে দেওয়ার নতুন নজির তৈরি হলো।

প্রবীণ আইনজীবী, সমিতির সাবেক সভাপতি অ্যাডভোকেট মুজিবুর রহমান কালের কণ্ঠকে বলেন, ‘যা হয়েছে, তা খুবই দুঃখজনক; এটি কোনোভাবেই কাম্য ছিল না।’



মন্তব্য